in বিজ্ঞান বিভাগ by
ব্যাটারিতে পানি দিতে হয় কেন?

2 Answers

0 votes
by
গাড়িতে বা অন্যন্য যেসকল কাজে লেড এসিডের বড় ব্যাটারি ব্যবহার হয় সেগুলোতে মাঝে মাঝে পানি দিতে হয়।

কারন ডিচার্জ হলে যখন আবার ব্যাটারি চার্জ করা হয় তখন মূলত ব্যাটারিতে তড়িৎ বিশ্লেষণ ঘটে। ব্যাটারির পানি সালফিউরিক এসিড হাইড্রোজেন ধনাত্মক H+ আয়ন ও সালফেট SO42- ঋনাত্মক আয়নে বিভাজিত হয়। এবং ডিচার্জের ফলে অধিক পরিমাণে লেড সালফেট উৎপন্ন হয়। এই লেড সালফেট Pb2+ এবং SO42- আয়নে রুপান্তরিত হয়। তড়িৎ বিশ্লেষণের ফলে সালফেট আয়ন হাইড্রোজেন আয়নের সাথে মিলিত হয়ে অধিক সালফিউরিক এসিড তৈরি করে আর নেগেটিভ প্লেটে লেড জমা হয়। কিন্তু এই তড়িৎ বিশ্লেষণের ফলে গরম হয় এবং কিছু পরিমাণ হাইড্রোজেন আয়ন নষ্ট হয়। কিন্তু ব্যাটারিতে থাকা পানি হাইড্রোজেন ও হাইড্রোক্সিল আয়ন প্রদান করে হাইড্রোজেন আয়নের ঘাটটি পূরণ করে দেয়। এভাবে পানি অল্প অল্প করে কমতে থাকে, গরম হয়ে পানি ফুটে বাষ্প হয়েও কমতে থাকে। পানি কমে গেলে তাই লেড সালফেট বিয়োজিত হয়ে এসিড গঠন করতে পারেনা কারণ পানি না থাকায় পর্যাপ্ত হাইড্রোজেন আয়নের অভাব থাকে।

আবার আরও একটি বড় বিষয় আছে তা হল সালফিউরিক এসিডের আপেক্ষিক গুরুত্ব। উপরের নিয়মে পানি কমতে থাকলে সালফিউরিক এসিডের আপেক্ষিক গুরুত্ব বা গাঢ়ত্ব বেড়ে যায়। ফলে এই ঘন বা গাঢ় সালফিউরিক এসিডের সাথে লেডের বিক্রিয়ায় সাধারণ লেড সালফেটের সাথে কিছু পরিমাণ লেডের অদ্রবণীয় সালফেট উৎপন্ন নিচে গড়া তলানি হিসাবে জমে থাকে, চার্জ করার সময় এটির আর তড়িৎ বিশ্লেষণ ঘটেনা। ফলে ব্যাটারী নষ্ট হয়ে যায়।

এই কারণে ব্যাটারীতে মাঝে মাঝে পানি দিয়ে ব্যাটারির জলীয় দ্রবণ মাত্রা ঠিক রাখা হয়। যাতে চার্জের সময় সহজে যথেষ্ট হাইড্রোজেন আয়ণ পায়।
0 votes
by
গাড়িতে বা অন্যন্য যেসকল কাজে লেড এসিডের বড় ব্যাটারি ব্যবহার হয় সেগুলোতে মাঝে মাঝে পানি দিতে হয়। কারন ডিচার্জ হলে যখন আবার ব্যাটারি চার্জ করা হয় তখন মূলত ব্যাটারিতে তড়িৎ বিশ্লেষণ ঘটে। ব্যাটারির পানি সালফিউরিক এসিড হাইড্রোজেন ধনাত্মক H+ আয়ন ও সালফেট SO42- ঋনাত্মক আয়নে বিভাজিত হয়। এবং ডিচার্জের ফলে অধিক পরিমাণে লেড সালফেট উৎপন্ন হয়। এই লেড সালফেট Pb2+ এবং SO42- আয়নে রুপান্তরিত হয়। তড়িৎ বিশ্লেষণের ফলে সালফেট আয়ন হাইড্রোজেন আয়নের সাথে মিলিত হয়ে অধিক সালফিউরিক এসিড তৈরি করে আর নেগেটিভ প্লেটে লেড জমা হয়। কিন্তু এই তড়িৎ বিশ্লেষণের ফলে গরম হয় এবং কিছু পরিমাণ হাইড্রোজেন আয়ন নষ্ট হয়। কিন্তু ব্যাটারিতে থাকা পানি হাইড্রোজেন ও হাইড্রোক্সিল আয়ন প্রদান করে হাইড্রোজেন আয়নের ঘাটটি পূরণ করে দেয়। এভাবে পানি অল্প অল্প করে কমতে থাকে, গরম হয়ে পানি ফুটে বাষ্প হয়েও কমতে থাকে। পানি কমে গেলে তাই লেড সালফেট বিয়োজিত হয়ে এসিড গঠন করতে পারেনা কারণ পানি না থাকায় পর্যাপ্ত হাইড্রোজেন আয়নের অভাব থাকে। এই কারণে ব্যাটারীতে মাঝে মাঝে পানি দিয়ে ব্যাটারির জলীয় দ্রবণ মাত্রা ঠিক রাখা হয়। যাতে চার্জের সময় সহজে যথেষ্ট হাইড্রোজেন আয়ণ পায়

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...