in বিজ্ঞান বিভাগ by
আফটার সেভ হিসাবে ফিটকিরি ব্যবহার করে কেন?

2 Answers

0 votes
by
মুখ থেকে ব্লেড দ্বারা চেষে দাড়ি গোফ কামানোকেই সেভ বলা হয়।

এই সেভের পর অনেকেই নানা রকম ক্রিম বা তরল ব্যবহার করেন। তবে ধনী অল্প ধনী সাধারণ মানুষ নির্বিশেষে সেভের পর সকলেই কমবেশি ফিটকিরি ব্যবহার করেন।

আসলে সেভের সময় ত্বকের উপর দিয়া ব্লেড যায় তখন ত্বকের নানা অংশ কেটে যায়। যা আমরা বুঝতে পারিনা। ত্বকের উপর মরা ত্বকের স্তরও উঠে যায়। কখনোবা একটু ব্লেড লেগে গেলেত কেটেই যায়। রক্ত পড়ে।

এই রকম ত্বকে সহজে জীবাণু আক্রমন করে এবং কাটা অংশ দিয়া সহজে দেহের ভেতর যেতে পারে।  তাই জীবাণু প্রতিরোধ করতে ফিটকিরি ব্যবহার করে।

জীবাণু নাশক হিসাবে সেভলনের ব্যবহারও আছে কিন্তু ফিটকিরির ত্বক সংরক্ষণ গুণ থাকায় সস্তা হিসাবে এটিই বেশি ব্যবহার হয়। ফিটিকিরি অনেকক্ষণ কার্যকরী থাকে। ত্বকের কোন ক্ষতি করেনা। কিন্তু সেভলণ কার্যকরী জীবাণু নাশক হলেও ত্বকের উপর অধিক্ষণ কাজ করলে ত্বকে বিভিন্ন ইফেক্ট ঘটায় যদিও তা আমরা বুঝতে পারিনা। আবার সেভলনের দাম বেশি হওয়ায় সাধারণ মানুষ এটি ব্যবহার করেনা
0 votes
by
মুখ থেকে ব্লেড দ্বারা চেষে দাড়ি গোফ কামানোকেই সেভ বলা হয়। এই সেভের পর অনেকেই নানা রকম ক্রিম বা তরল ব্যবহার করেন। তবে ধনী অল্প ধনী সাধারণ মানুষ নির্বিশেষে সেভের পর সকলেই কমবেশি ফিটকিরি ব্যবহার করেন। আসলে সেভের সময় ত্বকের উপর দিয়া ব্লেড যায় তখন ত্বকের নানা অংশ কেটে যায়। যা আমরা বুঝতে পারিনা। ত্বকের উপর মরা ত্বকের স্তরও উঠে যায়। কখনোবা একটু ব্লেড লেগে গেলেত কেটেই যায়। রক্ত পড়ে। এই রকম ত্বকে সহজে জীবাণু আক্রমন করে এবং কাটা অংশ দিয়া সহজে দেহের ভেতর যেতে পারে। তাই জীবাণু প্রতিরোধ করতে ফিটকিরি ব্যবহার করে। জীবাণু নাশক হিসাবে সেভলনের ব্যবহারও আছে কিন্তু ফিটকিরির ত্বক সংরক্ষণ গুণ থাকায় সস্তা হিসাবে এটিই বেশি ব্যবহার হয়। ফিটিকিরি অনেকক্ষণ কার্যকরী থাকে। ত্বকের কোন ক্ষতি করেনা। কিন্তু সেভলণ কার্যকরী জীবাণু নাশক হলেও ত্বকের উপর অধিক্ষণ কাজ করলে ত্বকে বিভিন্ন ইফেক্ট ঘটায় যদিও তা আমরা বুঝতে পারিনা। আবার সেভলনের দাম বেশি হওয়ায়

Related questions

মনোভাব প্রকাশনী! আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। সকলের মনোভাব প্রকাশের মাধ্যমে আমরা আমাদের জ্ঞান সমৃদ্ধ করতে পারি।
মনোভাব প্রকাশনী কি?
মনোভাব প্রকাশনী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
আপনার মনের কৌতহল মনোভাব কে প্রকাশ করুন। প্রশ্ন করে মনোভাব প্রকাশ করুন। উত্তর দিয়া আপনার মনোভাব কে জানিয়ে দিন। সাহায্য করুন অপরের মনোভাবের জড়তাকে জাগ্রত করতে। শিখিয়ে দিন এতে আপনারই জ্ঞান বৃদ্ধিপাবে।
...