in বিজ্ঞান বিভাগ by
আফটার সেভ হিসাবে ফিটকিরি ব্যবহার করে কেন?

2 Answers

0 votes
by
মুখ থেকে ব্লেড দ্বারা চেষে দাড়ি গোফ কামানোকেই সেভ বলা হয়।

এই সেভের পর অনেকেই নানা রকম ক্রিম বা তরল ব্যবহার করেন। তবে ধনী অল্প ধনী সাধারণ মানুষ নির্বিশেষে সেভের পর সকলেই কমবেশি ফিটকিরি ব্যবহার করেন।

আসলে সেভের সময় ত্বকের উপর দিয়া ব্লেড যায় তখন ত্বকের নানা অংশ কেটে যায়। যা আমরা বুঝতে পারিনা। ত্বকের উপর মরা ত্বকের স্তরও উঠে যায়। কখনোবা একটু ব্লেড লেগে গেলেত কেটেই যায়। রক্ত পড়ে।

এই রকম ত্বকে সহজে জীবাণু আক্রমন করে এবং কাটা অংশ দিয়া সহজে দেহের ভেতর যেতে পারে।  তাই জীবাণু প্রতিরোধ করতে ফিটকিরি ব্যবহার করে।

জীবাণু নাশক হিসাবে সেভলনের ব্যবহারও আছে কিন্তু ফিটকিরির ত্বক সংরক্ষণ গুণ থাকায় সস্তা হিসাবে এটিই বেশি ব্যবহার হয়। ফিটিকিরি অনেকক্ষণ কার্যকরী থাকে। ত্বকের কোন ক্ষতি করেনা। কিন্তু সেভলণ কার্যকরী জীবাণু নাশক হলেও ত্বকের উপর অধিক্ষণ কাজ করলে ত্বকে বিভিন্ন ইফেক্ট ঘটায় যদিও তা আমরা বুঝতে পারিনা। আবার সেভলনের দাম বেশি হওয়ায় সাধারণ মানুষ এটি ব্যবহার করেনা
0 votes
by
মুখ থেকে ব্লেড দ্বারা চেষে দাড়ি গোফ কামানোকেই সেভ বলা হয়। এই সেভের পর অনেকেই নানা রকম ক্রিম বা তরল ব্যবহার করেন। তবে ধনী অল্প ধনী সাধারণ মানুষ নির্বিশেষে সেভের পর সকলেই কমবেশি ফিটকিরি ব্যবহার করেন। আসলে সেভের সময় ত্বকের উপর দিয়া ব্লেড যায় তখন ত্বকের নানা অংশ কেটে যায়। যা আমরা বুঝতে পারিনা। ত্বকের উপর মরা ত্বকের স্তরও উঠে যায়। কখনোবা একটু ব্লেড লেগে গেলেত কেটেই যায়। রক্ত পড়ে। এই রকম ত্বকে সহজে জীবাণু আক্রমন করে এবং কাটা অংশ দিয়া সহজে দেহের ভেতর যেতে পারে। তাই জীবাণু প্রতিরোধ করতে ফিটকিরি ব্যবহার করে। জীবাণু নাশক হিসাবে সেভলনের ব্যবহারও আছে কিন্তু ফিটকিরির ত্বক সংরক্ষণ গুণ থাকায় সস্তা হিসাবে এটিই বেশি ব্যবহার হয়। ফিটিকিরি অনেকক্ষণ কার্যকরী থাকে। ত্বকের কোন ক্ষতি করেনা। কিন্তু সেভলণ কার্যকরী জীবাণু নাশক হলেও ত্বকের উপর অধিক্ষণ কাজ করলে ত্বকে বিভিন্ন ইফেক্ট ঘটায় যদিও তা আমরা বুঝতে পারিনা। আবার সেভলনের দাম বেশি হওয়ায়

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...