in পদার্থবিজ্ঞান by
উপগ্রহ বলতে কি বোঝায়?

কৃত্রিম উপগ্রহ কাকে বলে?

2 Answers

0 votes
by
উপগ্রহ হচ্ছে প্রাকৃতিক ভাবে সূর্যের বিচ্ছিন্ন অংশ যা গ্রহের পাশে থেকে গ্রহের চারপাশে পরিক্রম করছে।

এই উপগ্রহ ক্ষুদ্র থেকে বিশাল বড় হতে পারে কিন্তু গ্রহের চেয়ে বড় হবেনা। তবে উপগ্রহ গুলো ক্ষুদ্র হলেও তা একেবারে ক্ষুদ্র হয়না। বিশাল দুই তিনটা বাসের মত বড় হতে পারে।

উপগ্রহ মাটি, বা গ্যাসের তৈরি হতে পারে।

অপরদিকে কৃত্রিম উপগ্রহ হল মানুষের তৈরি বিভিন্ন যন্ত্রাংশের একটি সমাবেশ যা বিশেষ কাজের একটি সিস্টেম। যেমন নেটওয়ার্ক স্টেশন। এটি পৃথিবীতেই মানুষ যন্ত্রপাতি দিয়ে তৈরি করে রকেটের মাধ্যমে পৃথিবীর কক্ষপথে স্থাপন করেছে যোগাযোগ ব্যবস্থা ও পৃথিবীকে নেটওয়ার্ক কভারেজ মনিটরিং করার জন্য। কৃত্রিম উপগ্রহ গুলো লোয়ার অরবিটাল বা নিচের দিকের কক্ষপথে অবস্থান করে।
0 votes
by
উপগ্রহ হচ্ছে প্রাকৃতিক ভাবে সূর্যের বিচ্ছিন্ন অংশ যা গ্রহের পাশে থেকে গ্রহের চারপাশে পরিক্রম করছে। এই উপগ্রহ ক্ষুদ্র থেকে বিশাল বড় হতে পারে কিন্তু গ্রহের চেয়ে বড় হবেনা। তবে উপগ্রহ গুলো ক্ষুদ্র হলেও তা একেবারে ক্ষুদ্র হয়না। বিশাল দুই তিনটা বাসের মত বড় হতে পারে। উপগ্রহ মাটি, বা গ্যাসের তৈরি হতে পারে। অপরদিকে কৃত্রিম উপগ্রহ হল মানুষের তৈরি বিভিন্ন যন্ত্রাংশের একটি সমাবেশ যা বিশেষ কাজের একটি সিস্টেম। যেমন নেটওয়ার্ক স্টেশন। এটি পৃথিবীতেই মানুষ যন্ত্রপাতি দিয়ে তৈরি করে রকেটের মাধ্যমে পৃথিবীর কক্ষপথে স্থাপন করেছে যোগাযোগ ব্যবস্থা ও পৃথিবীকে নেটওয়ার্ক কভারেজ মনিটরিং করার জন্য। কৃত্রিম উপগ্রহ গুলো লোয়ার অরবিটাল বা নিচের দিকের কক্ষপথে অবস্থান করে থাকে।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...