in জীব বিজ্ঞান by
গ্রীণ হাউজ কি

1 Answer

0 votes
by
গ্রীন হাউজঃ শীতপ্রধান দেশে অতিরিক্ত ঠান্ডার জন্য শাকসবজি ফলতে পারেনা। তাই কাচের ঘর বানিয়ে তার ভেতর শাক সবজি বা ফুল গাছের মত ছোট উদ্ভিদ লাগানো হয়। এই কাচের ঘরগুলোকে গ্রীণ হাউজ বলে। মূলত ভেতরে সবুজ উদ্ভিদ জন্মানো হয় বলেই গ্রীণ নাম করণ করা হয়েছে গ্রীন হাউজ।
দিনের বেলা সূর্য থেকে আলো ও তাপ আসে যা কাচ ভেদ করে কাচের ঘরে প্রবেশ করে। সূর্য থেকে তাপ আসে বিকিরণ পদ্ধতিতে । বিকিরণ পদ্ধতিতে তাপ চলতে কোন মাধ্যমের প্রয়োজন হয়না। এমনকি মাধ্যম থাকলেও মাধ্যমকে উত্তপ্ত করেনা। কাচ তাপের কুপরিবাহী হলেও এই বিকিরণ পদ্ধতির তাপ কাচ ঠেকাতে পারেনা বলে তাপ কাচের ভেতর প্রবেশ করে গাছগুলোকে উষ্ণ রাখে। রাতের বেলা যখন সূর্য থাকেনা তখন কাচের ঘরের ভেতরের তাপ নিয়ম অনুযায়ী বেরিয়ে যেতে চায় কিন্তু ভুমি থেকে যে তাপ বের হয় তা বিকিরণ পদ্ধতিতে ঘটেনা এমনকি কিছু বিকিরণ পদ্ধতি হলে বিকিরণের তরঙ্গদৈর্ঘ থাকে বৃহত্তম। ফলে কাচ এই দীর্ঘ তরঙ্গের তাপ ভেদ করতে দেয়না। এতে করে তাপ কাচের বাইরে যেতে পারেনা। আর পরিবহন বা পরিচলন উভয় পদ্ধতিতে কাচ তাপ পরিবহন করেনা। তাই রাতের বেলাও তাপ হারায়না। গ্রীন হাইজের ভেতর উষ্ণ থাকে।

এখন গ্রীন হাউজের এই কাচের আচরণের মতই আমাদের পৃথিবীর চারপাশে যে বায়ুমন্ডল আছে তা সূর্য থেকে পৃথিবীতে আসা তাপ আর মহাকাশে ফিরে যেতে দেয়না। বায়ুমন্ডল নিজেই সেই তাপ ধরে রাখে। যদি বায়ু মন্ডলে কার্বনডাই অক্সক্সাইড ও মিথেন গ্যাস বেড়ে যায় তবে পৃথিবীর পৃষ্ঠ থেকে নির্গত তাপের প্রায় সবটুকু এই গ্যাস শোষণ করে উত্তপ্ত হয়ে বায়ুমডল তথা পৃথিবীকে উত্তপ্ত করে রাখে। কাচের দেওয়ালের মত তাপকে মহাশুন্যে বেরিয়ে যেতে দেয়না। এর প্রভাবে পৃথিবী গরম হয়ে যায়। এই প্রক্রিয়াকে গ্রীন হাইজ ইফেক্ট বলে। কেননা পৃথিবীর বায়ু মন্ডল এখানে গ্রীন হাউজের কাচের ঘরের মত কাজ করে তাপকে বেরিয়ে যেতে দেয়না।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...