in পদার্থবিজ্ঞান by
নক্ষত্র কাকে বলে?

গ্রহ কাকে বলে?

2 Answers

0 votes
by
মহাকাশে নানা বস্তু বা পদার্থ ছড়িয়ে ছিটে রয়েছে। কতগুলো আবার নিজেদের মধ্যে বিশেষ বল বা প্রভাবে সিস্টেম বা জগত তৈরি করে আছে।
এসকল পদার্থগুলো বেশ কয়েক ভাবে বিভক্ত হলেও আমাদের কাছে বেশি পরিচিত হচ্ছে গ্রহ এবং নক্ষত্র।

নক্ষত্র হচ্ছে মহাকাশের সেই বস্তুগুলো যাদের নিজস্ব আলো এবং তাপ রয়েছে। বৈজ্ঞানিক ভাবে এ গুলো প্রচন্ড বিক্রিয়ারত অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে এদের নক্ষত্র বলা হয়।

আর যে পদার্থগুলো কোন ক্রিয়া বিক্রিয়া নাই অর্থাৎ নিজস্ব আলো ও তাপ নাই এবং নক্ষত্রের চারপাশে পরিভ্রমণরত থাকে তাদের গ্রহ বলে।

যেমন আমাদের সৌর জগতে সূর্যই হচ্ছে নক্ষত্র। সূর্যে প্রচন্ড বিক্রিয়ার ফলে আলো ও তাপ উৎপন্ন হচ্ছে যা অন্যরা পাচ্ছে।

আর সূর্যের চারপাশে ঘুর্ণনরত বুধ, পৃথিবী, মঙ্গল, শনি, বৃহস্পতি সবই গ্রহ। কারন এদের নিজস্ব আলো ও তাপ নাই। বুধ, শুক্র অতি উৎপ্ত হলেও তা সূর্যের তাপ থেকে প্রাপ্ত।
0 votes
by
মহাকাশে নানা বস্তু বা পদার্থ ছড়িয়ে ছিটে রয়েছে। কতগুলো আবার নিজেদের মধ্যে বিশেষ বল বা প্রভাবে সিস্টেম বা জগত তৈরি করে আছে। এসকল পদার্থগুলো বেশ কয়েক ভাবে বিভক্ত হলেও আমাদের কাছে বেশি পরিচিত হচ্ছে গ্রহ এবং নক্ষত্র। নক্ষত্র হচ্ছে মহাকাশের সেই বস্তুগুলো যাদের নিজস্ব আলো এবং তাপ রয়েছে। বৈজ্ঞানিক ভাবে এ গুলো প্রচন্ড বিক্রিয়ারত অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে এদের নক্ষত্র বলা হয়। আর যে পদার্থগুলো কোন ক্রিয়া বিক্রিয়া নাই অর্থাৎ নিজস্ব আলো ও তাপ নাই এবং নক্ষত্রের চারপাশে পরিভ্রমণরত থাকে তাদের গ্রহ বলে। যেমন আমাদের সৌর জগতে সূর্যই হচ্ছে নক্ষত্র। সূর্যে প্রচন্ড বিক্রিয়ার ফলে আলো ও তাপ উৎপন্ন হচ্ছে যা অন্যরা পাচ্ছে। আর সূর্যের চারপাশে ঘুর্ণনরত বুধ, পৃথিবী, মঙ্গল, শনি, বৃহস্পতি সবই গ্রহ। কারন এদের নিজস্ব আলো ও তাপ নাই। বুধ, শুক্র অতি উৎপ্ত হলেও তা সূর্যের তাপ থেকে প্রাপ্ত হয়।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...