in পদার্থবিজ্ঞান by
বজ্রপাতের ফলে কোন উপকার হয় কিনা

2 Answers

0 votes
by
বজ্রপাতে মানুষের ক্ষতি হয়, মৃত্যু হয় বলে সাধারণত বজ্রপাতকে খারাপ ভাবা হয়। কিন্তু বৈজ্ঞানিক দিক দিয়া বজ্রপাতের বিশেষ কিছু উপকারী দিক রয়েছে। যা বিকল্প দিয়ে মানুষ পূরণ করতে পারবেনা।
আকাশে যখন বজ্রপাত ঘটে তখন উচ্চ ভোল্টেজের বিদ্যুৎ ক্ষরন ঘটে ও তাপের সৃষ্টি হয়। বিদ্যুৎ ক্ষরনের ফলে এবং উচ্চ তাপমাত্রায় বাতাসের নাইট্রোজেন অক্সিজেনের সাথে বিক্রিয়া করে প্রথমে নাইট্রাস অক্সাইড ও পরে তাপে নাইট্রিক অক্সাইডে পরিণত হয়। নাইট্রিক অক্সাইড আবার অধিক অক্সিজেনের উপস্থিতি নাইট্রোজেন ডাই অক্সাইড তৈরি করে। এই নাইট্রিক অক্সাইড ও নাইট্রোজেন ডাই অক্সাইড বৃষ্টির পানির সাথে মিশে যথাক্রমে নাইট্রাস ও নাইট্রিক এসিড উৎপন্ন করে মাটিতে পড়ে। এই এসিড গুলো মাটির খনিজের সাথে বিক্রিয়া করে নাইট্রেট লবণ বা সার তৈরি করে যা উদ্ভিদ মূল দিয়ে শোষণ করে। আমরা জানি নাইট্রোজেন উদ্ভিদের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। কিন্তু নাইট্রোজেন স্বাভাবিক অবস্থায় কোন বিক্রিয়া করেনা বলে উদ্ভিদ গ্রহণ করতে পারেনা। তাই নাইট্রেট সার হিসাবে উদ্ভিদের গ্রহণ উপযোগী করতে বজ্রপাত অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
0 votes
by
বজ্রপাতে মানুষের ক্ষতি হয়, মৃত্যু হয় বলে সাধারণত বজ্রপাতকে খারাপ ভাবা হয়। কিন্তু বৈজ্ঞানিক দিক দিয়া বজ্রপাতের বিশেষ কিছু উপকারী দিক রয়েছে। যা বিকল্প দিয়ে মানুষ পূরণ করতে পারবেনা। আকাশে যখন বজ্রপাত ঘটে তখন উচ্চ ভোল্টেজের বিদ্যুৎ ক্ষরন ঘটে ও তাপের সৃষ্টি হয়। বিদ্যুৎ ক্ষরনের ফলে এবং উচ্চ তাপমাত্রায় বাতাসের নাইট্রোজেন অক্সিজেনের সাথে বিক্রিয়া করে প্রথমে নাইট্রাস অক্সাইড ও পরে তাপে নাইট্রিক অক্সাইডে পরিণত হয়। নাইট্রিক অক্সাইড আবার অধিক অক্সিজেনের উপস্থিতি নাইট্রোজেন ডাই অক্সাইড তৈরি করে। এই নাইট্রিক অক্সাইড ও নাইট্রোজেন ডাই অক্সাইড বৃষ্টির পানির সাথে মিশে যথাক্রমে নাইট্রাস ও নাইট্রিক এসিড উৎপন্ন করে মাটিতে পড়ে। এই এসিড গুলো মাটির খনিজের সাথে বিক্রিয়া করে নাইট্রেট লবণ বা সার তৈরি করে যা উদ্ভিদ মূল দিয়ে শোষণ করে। আমরা জানি নাইট্রোজেন উদ্ভিদের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। কিন্তু নাইট্রোজেন স্বাভাবিক অবস্থায় কোন বিক্রিয়া করেনা বলে উদ্ভিদ গ্রহণ করতে পারেনা। তাই নাইট্রেট সার হিসাবে উদ্ভিদের গ্রহণ উপযোগী করতে বজ্রপাত অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...