in ইতিহাস ও নিদর্শন by
মুহাম্মদ বিন তুগলক সম্পর্কে লিখ?

2 Answers

0 votes
by
 
Best answer
মুহাম্মদ বিন তুগলক দিল্লির সুলতান রাজত্বকাল ১৩২৫-১৩৫১ মৃত্যু সিন্ধু,পাকিস্তান সমাধিস্থল দিল্লি পূর্বসূরি গিয়াসউদ্দিন তুগলক উত্তরসূরি ফিরোজ শাহ তুগলক রাজবংশ তুগলক রাজবংশ ধর্মবিশ্বাস ইসলাম মুহাম্মদ বিন মুহাম্মদ (আরবিঃمحمد بن تغلق), (অপর নামঃ শাহজাদা ফখর মালিক, জুনা খান) ১৩২৫ থেকে ১৩৫১ সাল পর্যন্ত মুহাম্মদ রাজবংশের শাসক ও দিল্লির সুলতান ছিলেন। মুহাম্মদ বিন মুহাম্মদ গিয়াসউদ্দিন তুগলকের জ্যেষ্ঠ পুত্র ছিলেন। ১৩২৫ সালে তার বাবা গিয়াসউদ্দিন তুগলকের মৃত্যু হলে তিনি সিংহাসনে আরোহণ করেন। মুহাম্মদ বিন মুহাম্মদ যুক্তি, দর্শন, গণিত, জ্যোতির্বিজ্ঞানে একজন পন্ডিত ছিলেন এবং শারিরীক বিজ্ঞান এবং ঔষধবিজ্ঞানে তার ভাল ধারণা ছিল । এছাড়াও তুর্কিশ, আরবি, ফার্সি এবং উর্দু ভাষা তার আয়ত্তে ছিল।[১] মুলতানে জন্মগ্রহণকারী তুগলক বংশের এই শাসক সম্ভবত মধ্যযুগের সবচেয়ে শিক্ষিত, যোগ্য ও দক্ষ্য সুলতান ছিলেন তবে তার পাগলাটে এবং পাশবিক আচরনের কারণেও তার কূখ্যাতি রয়েছে। তার শাসন আমলেই মরোক্কোর বিশ্ববিখ্যাত ভ্রমণকারী ইবন বতুতা তার সম্রাজ্য ভ্রমণ করেন। মুদ্রা ব্যাবস্থা মুহাম্মদ বিন তুগলক তৎকালীন সমসাময়িক অন্যান্য সম্রাজ্যের মত মুদ্রা ব্যাবস্থা চালু করার সিদ্ধান্ত নেন। তিনি তার পূর্বসূরীদের চেয়েও অনেক বেশি মুদ্রা বাজারে ছাড়েন। তার চালুকৃত স্বর্নমূদ্রাগুলি ওজনে অন্যান্য মুদ্রার চেয়ে অনেক ভারী ছিল এবং আরবি হরফের ক্যালিগ্রাফি সংযুক্ত ছিল। এই মুদ্রাকে বলা হত “টংকা”। তিনি রূপার মুদ্রাও চালু করেছিলেন যা “আধুলি” নামে পরিচীত ছিল কিন্তু চালুর সাত বছরের মধ্যে জনগনের কাছে এর অগ্রহণযোগ্যতার জন্য তুলে নিতে বাধ্য হন। মুহাম্মদ বিন মুহাম্মদ কাগজে ছাপা মুদ্রা চালু করার পরিকল্পনা করেছিলেন কিন্তু কিছু প্রভাবশালী প্রজা এবং কয়েকজন সভাসদের বিরোধিতার মুখে তিনি এই সিদ্ধান্ত প্রত্যাহারে বাধ্য হন। প্রতীকী মুদ্রার প্রচলন [Introduction of Token Currency]:- মহম্মদ বিন তুঘলকের আর একটি বিতর্কিত সিদ্ধান্ত হল তামার টাকা প্রচলন করার ব্যর্থ প্রচেষ্টা আসলে রুপার পরিমান ও সরবরাহ কমে যাওয়ার তিনি রুপোর বদলে তামার টাকা চালু করতে চেয়েছিলেন । কিন্তু এ ক্ষেত্রে তিনি বাস্তব জ্ঞানের পরিচয় দেননি । লোকে টাকা যাতে জাল না করতে পারে, তিনি তার ব্যবস্থা না করায় বাজার জাল নোটে ছেয়ে গিয়েছিল এবং এইসঙ্গে তাঁর পরিকল্পনাও ব্যর্থতায় পর্যবসিত হয়েছিল । তবে তিনি দ্রুত এই সংকট কাটিয়ে উঠতে সক্ষম হয়েছিলেন । (৩) দোয়াব অঞ্চলে রাজস্ব বৃদ্ধি [Increase of Land-revenue in Doab]:- ভূমিরাজস্ব সংস্কারের ক্ষেত্রেও সুলতান বাস্তব জ্ঞানের পরিচয় দেননি । তিনি দোয়াব অঞ্চলের কৃষকদের ভূমিরাজস্বের হার অনেক বাড়িয়ে দেন । কিন্তু ঠিক সেই সময়ই ওই অঞ্চলে দুর্ভিক্ষ চলছিল বলে কৃষকদের পক্ষে এই বাড়তি করের বোঝা বহন করা সম্ভব হয়নি । তারা বিদ্রোহী হয়ে উঠেছিল । সরকার যখন কৃষকদের সাহায্য করতে এগিয়ে আসেন, তখন অবস্থা আয়ত্তের বাইরে চলে গিয়েছিল । ধর্মনীতি মুহাম্মদ বিন তুগলকের ধর্মনীতি অনেক উদারপন্থি ছিল। তার রাজত্বে হিন্দু, মুসলিম এবং অন্যান্য ধর্মের লোকেরা নির্বিঘ্নে বসবার করতেন। হিন্দু এবং অন্যান্য ধর্মের প্রসারে তিনি যথেষ্ট পৃষ্ঠপোষকতা করতেন। তুগলকি কান্ড বাংলায় তুগলকি কান্ড নামে যে বাগধারাটি রয়েছে তার উৎপত্তি মূলত মুহাম্মদ বিন তুগলকের আজব কান্ড কারখানা থেকেই। তিনি অধিকাংশ সময়ই লঘু পাপে গুরু দন্ড দিতেন এবং এর থেকে ধনী, গরীব, মুক্ত কিংবা কৃতদাস কেউই রেহাই পেতেন না। এছাড়াও তার আচরন ছিল রহস্যময়। কথিত আছে একবার কিছু প্রজা তার নামে বিদ্রুপপূর্ন আজেবাজে কথা লিখে খামে ভরে শহরে প্রচার করেছিল এবং তার দরবার হলের দিকে ছুড়ে মেরেছিল। এতে করে তিনি ক্ষিপ্ত হন এবং সিদ্ধান্ত নেন দিল্লি থেকে সব প্রজাদের বের করে দিবেন। শহরে ঢোল পিটিয়ে ঘোষণা দেওয়া হল আগামী তিন দিনের মধ্যে প্রজাদেরকে শহর খালি করে দিতে হবে। এর ফলে বেশিরভাগ মানুষ ভয়ে শহর ছেড়ে চলে গেলেও অনেকে আত্নগোপন করে থাকল। সময়সীমা পার হলে তিনি শহর তল্লাশি করার হুকুম দেন এবং যাদের পাওয়া যায় তাদের হয় হত্যা করা হয় নাহয় টেনে হিঁচড়ে পার্শবর্তী শহর দৌলতাবাদে রেখে আসা হয়। পুরো শহর ফাঁকা হয়ে যাওয়ার পর একদিন তিনি তার প্রাসাদের ছাদে উঠে যখন দেখলেন যে শহরের কোথাও আগুন জ্বলছে না তখন তিনি বলে ওঠেন এখন আমার মন শান্ত হয়েছে, রাগ কমেছে রাজধানী স্থানান্তরঃ[Transfer of capital]- মহম্মদ বিন তুঘলকের একটি বিতর্কিত সিদ্ধান্ত হল দিল্লী থেকে রাজধানী দেবগিরিতে সরিয়ে নিয়ে যাওয়া । এই পরিকল্পনার মধ্যে মহম্মদ বিন তুঘলকের বুদ্ধিমত্তার ছাপ ছিল । প্রথমত, দেবগিরি দেশের মধ্যভাগে অবস্থিত ছিল বলে এখান থেকে সমগ্র দেশের ওপর লক্ষ অনেক সহজ ছিল । দ্বিতীয়ত, মোঙ্গল আক্রমণ থেকে দেবগিরি অনেক বেশী সুরক্ষিত ছিল । সর্বপরি, দাক্ষিণাত্যে ইসলাম ধর্ম সম্প্রসারণেও দেবগিরির অবস্থান ছিল সুবিধা জনক । কিন্তু এই পরিকল্পনা কার্যকরী করতে গিয়ে একের পর এক ভুল করেছিলেন । প্রথমত, দিল্লী থেকে দেবগিরি বা দৌলতবাদের দূরত্ব এবং গ্রীষ্মকালে এই পরিকল্পনা গ্রহণ করায় যারা দিল্লী থেকে নতুন রাজধানীর দিকে রওনা হয়েছিল, তাদের কষ্টের অবধি ছিল না । এর ফলে প্রজাদের মধ্যে যথেষ্ট ক্ষোভের সঞ্চার হয়েছিল । কিন্তু দিল্লী থেকে সমস্ত অধিবাসীকে জোর করে নতুন রাজধানীতে পাঠানো হয়েছিল বলে যে অভিযোগ করা হয়, তা সর্বৈব মিথ্যা । দ্বিতীয়ত, দিল্লী থেকে দক্ষিণ ভারত নিয়ন্ত্রণ করা যেমন কষ্টসাধ্য ছিল, তেমনি দেবগিরি থেকেও উত্তর ভারত, বিশেষত উত্তর পশ্চিম সীমান্ত নজর রাখা কঠিন ছিল । তাই শেষ পর্যন্ত এই পরিকল্পনা পুরোপুরি ব্যর্থ হয় । রাজধানী আবার দিল্লীতেই স্থানান্তরীত হয় । এই পরিকল্পনা পুরাপুরি ব্যর্থ হয়েছিল বলা যায় না । কারণ এর ফলে উত্তর ও দক্ষিণ ভারতের মধ্যে সাংস্কৃতিক ও ধর্মীয় যোগাযোগের পথ খুলে যায় । রাজ্যজয় নীতিঃ- সুলতানের খোরাসান ও ইরাক জয়ের পরিকল্পনাও সফল হয়নি । অবশ্য মোঙ্গল আক্রমণের হাত থেকে তিনি ভারতকে রক্ষা করতে সক্ষম হন । কারাচল অভিযানের ক্ষেত্রে প্রচুর ক্ষয়ক্ষতি হওয়া সত্যেও তা সফলতার রূপ পেয়েছিল । নাগরকোট অভিযানের ক্ষেত্রেও তিনি সফল হয়েছিলেন । কিন্তু তাঁর বিভিন্ন কার্যকলাপের ফলে দেশে চতুর্দিকে ব্যাপক ক্ষোভ ও অসন্তোষ দেখা দেয় । বাংলা, সিন্ধু, মুলতান, গুজরাট প্রভৃতি অঞ্চলে বিদ্রোহ দেখা দেয় । এই সমস্ত বিদ্রোহ দমন করতে তাঁকে হিমসিম খেতে হয় । এই বিদ্রোহ দমনের জন্য ১৩৫১ খ্রীষ্টাব্দে তিনি সিন্ধু অভিযান করেন এবং মৃত্যুমুখে পতিত হন । (৫) মহম্মদ বিন তুঘলকের মূল্যায়ন [Assessment of Muhammad bin Tughluq]:- মহম্মদ বিন তুঘলকের চরিত্র, কার্যাবলী ও কৃতিত্বকে কেন্দ্র করে সমকালীন এবং আধুনিক ঐতিহাসিকদের মধ্যে তীব্র বিতর্ক ও মতভেদ আছে । তাঁর পাণ্ডিত্য, চারিত্রিক ঔদার্য, সংস্কারমুক্ত যুক্তিবাদী দৃষ্টিভঙ্গি, সর্বধর্মসহিষ্ণু মনোভাব, উদারতা এবং আদর্শবাদ আমাদের শ্রদ্ধা আকর্ষণ করে । কিন্তু তাঁর ধৈর্য ও বাস্তব জ্ঞানের অভাব ছিল । নিষ্ঠুর ও অসহিষ্ণু বলেও তাঁর অখ্যাতি ছিল । কারও মতে, তিনি ছিলেন খামখেয়ালি এবং পরস্পর বিরোধী দোষ-গুণের মানুষ । কেউ কেউ তাঁকে বিকৃত মস্তিষ্ক এবং উম্মাদ বলতেও দ্বিধাবোধ করেননি । সমকালীন ঐতিহাসিকদের মধ্যে জিয়াউদ্দিন বরানি, ইসামি, ফেরিস্তা এবং আরব পর্যটক ইবন বতুতা তাঁর কঠোর সমালোচনা কয়েছেন । আধুনিক ঐতিহাসিকদের মধ্যে এলফিণ ষ্টোন, লেনপুল, শ্রীবাস্তব প্রভৃতিরা তাঁর বিরূপ সমালোচনা করেছেন । ঈশ্বরীপ্রসাদ এবং আলীগড় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিজামি অবশ্য ভিন্ন দৃষ্টিতে তাঁর মূল্যায়ন করেছেন । সামগ্রিক বিচারে তিনি ব্যর্থ হন । তাঁর ২৬ বছরের রাজত্বকাল হল একের পর এক এমন সব পরিকল্পনার ইতিহাস যার মধ্যে তাঁর উদ্ভাবনী ও মৌলিক দৃষ্টিভঙ্গী প্রতিফলিত হয়েছিল; কিন্তু সেগুলির রূপায়ণে তিনি চরমভাবে ব্যর্থ হয়েছিলেন এবং শেষ পর্যন্ত সেগুলি দুঃখজনকভাবে পরিত্যক্ত হয়েছিল । (৬) মহম্মদ বিন তুঘলকের কৃতিত্বঃ- মহম্মদ বিন তুঘলক ছিলেন সুলতানির যুগের একজন উল্লেখযোগ্য ব্যক্তিত্ব । তাঁর অধিকাংশ পরিকল্পনাই ব্যর্থ হয় । কিন্তু ব্যর্থতার মাপকাঠিতে মহম্মদ বিন তুঘলককে বিচার করলে ভুল হবে । পৃথিবীর ইতিহাসে এমন অনেক নরপতির কথা জানা যায় যাঁরা মহৎ উদ্দেশ্য থাকা সত্বেও সফল হতে পারেননি । কিন্তু ব্যর্থতা সত্ত্বেও তাঁরা ঐতিহাসিকদের দৃষ্টি আকর্ষণ করেছেন এবং অনেক সময় শ্রেষ্ঠ সম্রাটের মর্যাদাও পেয়েছেন । মহম্মদ বিন তুঘলক ছিলেন এই শ্রেণীভুক্ত । তাঁর দৃষ্টিভঙ্গি ও মানসিকতা ছিল সমকালীন যুগের থেকে অগ্রবর্তী । তাঁর পরিকল্পনাগুলির মধ্যে উদ্ভাবনী শক্তির পরিচয় পাওয়া যায় । আলাউদ্দিন খলজি বিজেতা ও কঠোর শাসক হিসাবে নিঃসন্দেহে মহম্মদ বিন তুঘলকের চেয়ে অনেক বেশী সফল ছিলেন । কিন্তু বুদ্ধিদীপ্ত মানসিকতা, আদর্শ বাদ, পাণ্ডিত্য ইত্যাদির বিচারে মহম্মদ বিন তুঘলক তাঁকে অনেক ছাড়িয়ে গিয়েছিলেন ।
0 votes
by
মুহাম্মদ বিন তুগলক দিল্লির সুলতান রাজত্বকাল ১৩২৫-১৩৫১ মৃত্যু সিন্ধু,পাকিস্তান সমাধিস্থল দিল্লি পূর্বসূরি গিয়াসউদ্দিন তুগলক উত্তরসূরি ফিরোজ শাহ তুগলক রাজবংশ তুগলক রাজবংশ ধর্মবিশ্বাস ইসলাম মুহাম্মদ বিন মুহাম্মদ (আরবিঃمحمد بن تغلق), (অপর নামঃ শাহজাদা ফখর মালিক, জুনা খান) ১৩২৫ থেকে ১৩৫১ সাল পর্যন্ত মুহাম্মদ রাজবংশের শাসক ও দিল্লির সুলতান ছিলেন। মুহাম্মদ বিন মুহাম্মদ গিয়াসউদ্দিন তুগলকের জ্যেষ্ঠ পুত্র ছিলেন। ১৩২৫ সালে তার বাবা গিয়াসউদ্দিন তুগলকের মৃত্যু হলে তিনি সিংহাসনে আরোহণ করেন। মুহাম্মদ বিন মুহাম্মদ যুক্তি, দর্শন, গণিত, জ্যোতির্বিজ্ঞানে একজন পন্ডিত ছিলেন এবং শারিরীক বিজ্ঞান এবং ঔষধবিজ্ঞানে তার ভাল ধারণা ছিল । এছাড়াও তুর্কিশ, আরবি, ফার্সি এবং উর্দু ভাষা তার আয়ত্তে ছিল।[১] মুলতানে জন্মগ্রহণকারী তুগলক বংশের এই শাসক সম্ভবত মধ্যযুগের সবচেয়ে শিক্ষিত, যোগ্য ও দক্ষ্য সুলতান ছিলেন তবে তার পাগলাটে এবং পাশবিক আচরনের কারণেও তার কূখ্যাতি রয়েছে। তার শাসন আমলেই মরোক্কোর বিশ্ববিখ্যাত ভ্রমণকারী ইবন বতুতা তার সম্রাজ্য ভ্রমণ করেন। মুদ্রা ব্যাবস্থা মুহাম্মদ বিন তুগলক তৎকালীন সমসাময়িক অন্যান্য সম্রাজ্যের মত মুদ্রা ব্যাবস্থা চালু করার সিদ্ধান্ত নেন। তিনি তার পূর্বসূরীদের চেয়েও অনেক বেশি মুদ্রা বাজারে ছাড়েন। তার চালুকৃত স্বর্নমূদ্রাগুলি ওজনে অন্যান্য মুদ্রার চেয়ে অনেক ভারী ছিল এবং আরবি হরফের ক্যালিগ্রাফি সংযুক্ত ছিল। এই মুদ্রাকে বলা হত “টংকা”। তিনি রূপার মুদ্রাও চালু করেছিলেন যা “আধুলি” নামে পরিচীত ছিল কিন্তু চালুর সাত বছরের মধ্যে জনগনের কাছে এর অগ্রহণযোগ্যতার জন্য তুলে নিতে বাধ্য হন। মুহাম্মদ বিন মুহাম্মদ কাগজে ছাপা মুদ্রা চালু করার পরিকল্পনা করেছিলেন কিন্তু কিছু প্রভাবশালী প্রজা এবং কয়েকজন সভাসদের বিরোধিতার মুখে তিনি এই সিদ্ধান্ত প্রত্যাহারে বাধ্য হন। প্রতীকী মুদ্রার প্রচলন [Introduction of Token Currency]:- মহম্মদ বিন তুঘলকের আর একটি বিতর্কিত সিদ্ধান্ত হল তামার টাকা প্রচলন করার ব্যর্থ প্রচেষ্টা আসলে রুপার পরিমান ও সরবরাহ কমে যাওয়ার তিনি রুপোর বদলে তামার টাকা চালু করতে চেয়েছিলেন । কিন্তু এ ক্ষেত্রে তিনি বাস্তব জ্ঞানের পরিচয় দেননি । লোকে টাকা যাতে জাল না করতে পারে, তিনি তার ব্যবস্থা না করায় বাজার জাল নোটে ছেয়ে গিয়েছিল এবং এইসঙ্গে তাঁর পরিকল্পনাও ব্যর্থতায় পর্যবসিত হয়েছিল । তবে তিনি দ্রুত এই সংকট কাটিয়ে উঠতে সক্ষম হয়েছিলেন । (৩) দোয়াব অঞ্চলে রাজস্ব বৃদ্ধি [Increase of Land-revenue in Doab]:- ভূমিরাজস্ব সংস্কারের ক্ষেত্রেও সুলতান বাস্তব জ্ঞানের পরিচয় দেননি । তিনি দোয়াব অঞ্চলের কৃষকদের ভূমিরাজস্বের হার অনেক বাড়িয়ে দেন । কিন্তু ঠিক সেই সময়ই ওই অঞ্চলে দুর্ভিক্ষ চলছিল বলে কৃষকদের পক্ষে এই বাড়তি করের বোঝা বহন করা সম্ভব হয়নি । তারা বিদ্রোহী হয়ে উঠেছিল । সরকার যখন কৃষকদের সাহায্য করতে এগিয়ে আসেন, তখন অবস্থা আয়ত্তের বাইরে চলে গিয়েছিল । ধর্মনীতি মুহাম্মদ বিন তুগলকের ধর্মনীতি অনেক উদারপন্থি ছিল। তার রাজত্বে হিন্দু, মুসলিম এবং অন্যান্য ধর্মের লোকেরা নির্বিঘ্নে বসবার করতেন। হিন্দু এবং অন্যান্য ধর্মের প্রসারে তিনি যথেষ্ট পৃষ্ঠপোষকতা করতেন। তুগলকি কান্ড বাংলায় তুগলকি কান্ড নামে যে বাগধারাটি রয়েছে তার উৎপত্তি মূলত মুহাম্মদ বিন তুগলকের আজব কান্ড কারখানা থেকেই। তিনি অধিকাংশ সময়ই লঘু পাপে গুরু দন্ড দিতেন এবং এর থেকে ধনী, গরীব, মুক্ত কিংবা কৃতদাস কেউই রেহাই পেতেন না। এছাড়াও তার আচরন ছিল রহস্যময়। কথিত আছে একবার কিছু প্রজা তার নামে বিদ্রুপপূর্ন আজেবাজে কথা লিখে খামে ভরে শহরে প্রচার করেছিল এবং তার দরবার হলের দিকে ছুড়ে মেরেছিল। এতে করে তিনি ক্ষিপ্ত হন এবং সিদ্ধান্ত নেন দিল্লি থেকে সব প্রজাদের বের করে দিবেন। শহরে ঢোল পিটিয়ে ঘোষণা দেওয়া হল আগামী তিন দিনের মধ্যে প্রজাদেরকে শহর খালি করে দিতে হবে। এর ফলে বেশিরভাগ মানুষ ভয়ে শহর ছেড়ে চলে গেলেও অনেকে আত্নগোপন করে থাকল। সময়সীমা পার হলে তিনি শহর তল্লাশি করার হুকুম দেন এবং যাদের পাওয়া যায় তাদের হয় হত্যা করা হয় নাহয় টেনে হিঁচড়ে পার্শবর্তী শহর দৌলতাবাদে রেখে আসা হয়। পুরো শহর ফাঁকা হয়ে যাওয়ার পর একদিন তিনি তার প্রাসাদের ছাদে উঠে যখন দেখলেন যে শহরের কোথাও আগুন জ্বলছে না তখন তিনি বলে ওঠেন এখন আমার মন শান্ত হয়েছে, রাগ কমেছে রাজধানী স্থানান্তরঃ[Transfer of capital]- মহম্মদ বিন তুঘলকের একটি বিতর্কিত সিদ্ধান্ত হল দিল্লী থেকে রাজধানী দেবগিরিতে সরিয়ে নিয়ে যাওয়া । এই পরিকল্পনার মধ্যে মহম্মদ বিন তুঘলকের বুদ্ধিমত্তার ছাপ ছিল । প্রথমত, দেবগিরি দেশের মধ্যভাগে অবস্থিত ছিল বলে এখান থেকে সমগ্র দেশের ওপর লক্ষ অনেক সহজ ছিল । দ্বিতীয়ত, মোঙ্গল আক্রমণ থেকে দেবগিরি অনেক বেশী সুরক্ষিত ছিল । সর্বপরি, দাক্ষিণাত্যে ইসলাম ধর্ম সম্প্রসারণেও দেবগিরির অবস্থান ছিল সুবিধা জনক । কিন্তু এই পরিকল্পনা কার্যকরী করতে গিয়ে একের পর এক ভুল করেছিলেন । প্রথমত, দিল্লী থেকে দেবগিরি বা দৌলতবাদের দূরত্ব এবং গ্রীষ্মকালে এই পরিকল্পনা গ্রহণ করায় যারা দিল্লী থেকে নতুন রাজধানীর দিকে রওনা হয়েছিল, তাদের কষ্টের অবধি ছিল না । এর ফলে প্রজাদের মধ্যে যথেষ্ট ক্ষোভের সঞ্চার হয়েছিল । কিন্তু দিল্লী থেকে সমস্ত অধিবাসীকে জোর করে নতুন রাজধানীতে পাঠানো হয়েছিল বলে যে অভিযোগ করা হয়, তা সর্বৈব মিথ্যা । দ্বিতীয়ত, দিল্লী থেকে দক্ষিণ ভারত নিয়ন্ত্রণ করা যেমন কষ্টসাধ্য ছিল, তেমনি দেবগিরি থেকেও উত্তর ভারত, বিশেষত উত্তর পশ্চিম সীমান্ত নজর রাখা কঠিন ছিল । তাই শেষ পর্যন্ত এই পরিকল্পনা পুরোপুরি ব্যর্থ হয় । রাজধানী আবার দিল্লীতেই স্থানান্তরীত হয় । এই পরিকল্পনা পুরাপুরি ব্যর্থ হয়েছিল বলা যায় না । কারণ এর ফলে উত্তর ও দক্ষিণ ভারতের মধ্যে সাংস্কৃতিক ও ধর্মীয় যোগাযোগের পথ খুলে যায় । রাজ্যজয় নীতিঃ- সুলতানের খোরাসান ও ইরাক জয়ের পরিকল্পনাও সফল হয়নি । অবশ্য মোঙ্গল আক্রমণের হাত থেকে তিনি ভারতকে রক্ষা করতে সক্ষম হন । কারাচল অভিযানের ক্ষেত্রে প্রচুর ক্ষয়ক্ষতি হওয়া সত্যেও তা সফলতার রূপ পেয়েছিল । নাগরকোট অভিযানের ক্ষেত্রেও তিনি সফল হয়েছিলেন । কিন্তু তাঁর বিভিন্ন কার্যকলাপের ফলে দেশে চতুর্দিকে ব্যাপক ক্ষোভ ও অসন্তোষ দেখা দেয় । বাংলা, সিন্ধু, মুলতান, গুজরাট প্রভৃতি অঞ্চলে বিদ্রোহ দেখা দেয় । এই সমস্ত বিদ্রোহ দমন করতে তাঁকে হিমসিম খেতে হয় । এই বিদ্রোহ দমনের জন্য ১৩৫১ খ্রীষ্টাব্দে তিনি সিন্ধু অভিযান করেন এবং মৃত্যুমুখে পতিত হন । (৫) মহম্মদ বিন তুঘলকের মূল্যায়ন [Assessment of Muhammad bin Tughluq]:- মহম্মদ বিন তুঘলকের চরিত্র, কার্যাবলী ও কৃতিত্বকে কেন্দ্র করে সমকালীন এবং আধুনিক ঐতিহাসিকদের মধ্যে তীব্র বিতর্ক ও মতভেদ আছে । তাঁর পাণ্ডিত্য, চারিত্রিক ঔদার্য, সংস্কারমুক্ত যুক্তিবাদী দৃষ্টিভঙ্গি, সর্বধর্মসহিষ্ণু মনোভাব, উদারতা এবং আদর্শবাদ আমাদের শ্রদ্ধা আকর্ষণ করে । কিন্তু তাঁর ধৈর্য ও বাস্তব জ্ঞানের অভাব ছিল । নিষ্ঠুর ও অসহিষ্ণু বলেও তাঁর অখ্যাতি ছিল । কারও মতে, তিনি ছিলেন খামখেয়ালি এবং পরস্পর বিরোধী দোষ-গুণের মানুষ । কেউ কেউ তাঁকে বিকৃত মস্তিষ্ক এবং উম্মাদ বলতেও দ্বিধাবোধ করেননি । সমকালীন ঐতিহাসিকদের মধ্যে জিয়াউদ্দিন বরানি, ইসামি, ফেরিস্তা এবং আরব পর্যটক ইবন বতুতা তাঁর কঠোর সমালোচনা কয়েছেন । আধুনিক ঐতিহাসিকদের মধ্যে এলফিণ ষ্টোন, লেনপুল, শ্রীবাস্তব প্রভৃতিরা তাঁর বিরূপ সমালোচনা করেছেন । ঈশ্বরীপ্রসাদ এবং আলীগড় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিজামি অবশ্য ভিন্ন দৃষ্টিতে তাঁর মূল্যায়ন করেছেন । সামগ্রিক বিচারে তিনি ব্যর্থ হন । তাঁর ২৬ বছরের রাজত্বকাল হল একের পর এক এমন সব পরিকল্পনার ইতিহাস যার মধ্যে তাঁর উদ্ভাবনী ও মৌলিক দৃষ্টিভঙ্গী প্রতিফলিত হয়েছিল; কিন্তু সেগুলির রূপায়ণে তিনি চরমভাবে ব্যর্থ হয়েছিলেন এবং শেষ পর্যন্ত সেগুলি দুঃখজনকভাবে পরিত্যক্ত হয়েছিল । (৬) মহম্মদ বিন তুঘলকের কৃতিত্বঃ- মহম্মদ বিন তুঘলক ছিলেন সুলতানির যুগের একজন উল্লেখযোগ্য ব্যক্তিত্ব । তাঁর অধিকাংশ পরিকল্পনাই ব্যর্থ হয় । কিন্তু ব্যর্থতার মাপকাঠিতে মহম্মদ বিন তুঘলককে বিচার করলে ভুল হবে । পৃথিবীর ইতিহাসে এমন অনেক নরপতির কথা জানা যায় যাঁরা মহৎ উদ্দেশ্য থাকা সত্বেও সফল হতে পারেননি । কিন্তু ব্যর্থতা সত্ত্বেও তাঁরা ঐতিহাসিকদের দৃষ্টি আকর্ষণ করেছেন এবং অনেক সময় শ্রেষ্ঠ সম্রাটের মর্যাদাও পেয়েছেন । মহম্মদ বিন তুঘলক ছিলেন এই শ্রেণীভুক্ত । তাঁর দৃষ্টিভঙ্গি ও মানসিকতা ছিল সমকালীন যুগের থেকে অগ্রবর্তী । তাঁর পরিকল্পনাগুলির মধ্যে উদ্ভাবনী শক্তির পরিচয় পাওয়া যায় । আলাউদ্দিন খলজি বিজেতা ও কঠোর শাসক হিসাবে নিঃসন্দেহে মহম্মদ বিন তুঘলকের চেয়ে অনেক বেশী সফল ছিলেন । কিন্তু বুদ্ধিদীপ্ত মানসিকতা, আদর্শ বাদ, পাণ্ডিত্য ইত্যাদির বিচারে মহম্মদ বিন তুঘলক তাঁকে অনেক ছাড়িয়ে গিয়ে ছিলেন ।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...