in খাদ্য ও পুষ্টি by
নানা রকম খাবার দেশ বিদেশে কিভাবে ছড়িয়ে পড়ল?

2 Answers

0 votes
by
এক এক দেশের প্রাকৃতিক পরিবেশ একএক রকম। এই ভিন্ন পরিবেশে ভিন্ন উদ্ভিদ প্রাণী হয়ে থাকে তাই প্রাণীদের বিশেষ করে মানুষের খাবারও দেশ ভেদে ভিন্ন ভিন্ন হয়। কারন খাবার গুলো প্রকৃতি থেকেই আসে। আবার সেই খাবার রান্না বা প্রক্রিয়াজাত করে খাবার ধরনও ভিন্ন ভিন্ন দেশে বিভিন্ন রকম।

আমাদের দেশে বেশ উচ্চ তাপে রান্না করে খাবার খাওয়া হয়, অনেক দেশ আছে তারা সিদ্ধ বা হাফ সিদ্ধ খাবার পছন্দ করে থাকে।

কিন্তু তবুও সকল দেশেই তাদের নিজস্ব এমন কিছু খাবার আছে যা সকলের কাছেই লোভনীয় ও মজাদার।

এসকল খাবার আজকের বিশ্বায়নের যুগে পৃথিবীর সকল দেশেই ছড়িয়ে পড়েছে।

এই খাবার ছড়ানোর ইতিহাস প্রাচীন কাল থেকেই। প্রাচীন কালে এক এলাকার বাসিন্দা অন্য এলাকায় যে তাদের পদ্ধতিতে তৈরি করা খাবার অন্যকে দিয়েছে। সেগুলো মজাদার হওয়ায় তারা তা রপ্ত করে নিয়েছে। কিন্তু এভাবে খুব বেশি ছড়ায়নি।

খাবার ছড়াছড়ি বৃদ্ধি পায় মূলত রাজাদের শাসন আমলে। এক রাজা অন্যদেশ দখল করে নিয়ে সেখানে রাজত্বের সময় নিজের পূর্ব দেশের মজাদার খাবার তৈরি করে খেয়েছে। ক্রমে তা নতুন দেশে ছড়িয়েছে। যেমন আমাদের দেশের মোঘলাই কিন্তু মোঘলদের কাছ থেকে পাওয়া।

তদ্রুপ কলম্বাস আমেরিকা আবিষ্কার এর পর সেখানে ইউরোপীয় খাবার যেতে থাকে।
এর পরেই আছে ব্যবসা বাণিজ্য। আমরা জানি মসলা ব্যবসায় পর্তুগীজরা ছিল খুবই নামি। ভাস্কো দা গামার ভারতে আসার জলপথ আবিষ্কারের পর পর্তুগিজ রা আমাদের দেশে মসলা ব্যবসা করতে আসে। এর ফলে খাবারে বিদেশী মসলা স্থান পায়। এতে খাবারও কিছুটা পরিবর্তন হয়ে যায়। এই শাসক ও ব্যবসায়ীরা অন্যদেশে শোষণ লুণ্ঠন চালালেও তারা তাদের পছন্দের খাবার ছড়িয়েছে। এভাবে রাজা বা ঔপনিবেশিক শাসনামলে খাবার বিভিন্ন দেশে ছড়িয়েছে।

এর পরেই আছে আধুনিক যুগ। আধুনিক যুগে মানুষ নানা প্রয়োজনে বিভিন্ন দেশে গেছে। কোন মানুষই তার নিজের খাবার ভূলতে পারেনা।

তাই নতুন স্থানে নিজের খাবার বানানোর জন্য পাশের মানুষও তা চেখে দেখার সুযোগ পেয়ে স্বাদের জন্য তারা তা গ্রহণ করে নিয়েছে। আধুনিক যুগের ব্যবসাও বড় একটি কারণ খাবার ছড়ানো। আমেরিকাতে বাঙ্গালিদের বাঙ্গালী খাবার সুলভ করার জন্য অনেকেই সেখানে বাঙালি খাবারের হোটেল করেছে। এর ফলে ঐ দেশের স্থানীয়রাও তার সুযোগ পেয়েছে। এভাবে স্বাদের খাবার গুলো ছড়িয়েছে। শুধু আমেরিকা নয় এই প্রক্রিয়া বর্তমানে বিশের প্রতিটি দেশেই হচ্ছে।

আবার হোটেল ব্যাবসাও একটি কারন। যেকোন দেশের মানুষের বিদেশী রেসিপি বললেই একটি অজানা স্বাদের ইন্টারেস্ট মনে জাগে। এই সুবাদে হোটেল ব্যবসায়ীরা বিদেশি খাবার রান্না করে ব্যবসার মাধ্যমেও কিছুটা খাবার ছড়িয়েছে। যদিও এরা সিক্রেট রাখতে চায় কিন্তু কাস্টমার গণ চেষ্টার ফলে হুবু না হলেও অনুরুপ শিখে ফেলে।

আর সর্বশেষ হচ্ছে খাবার রান্না প্রতিযোগিতা। খাদ্য রসিক মানুষ বা দেশের খাদ্য সংস্কৃতির জন্য বিভিন্ন দেশে রান্না প্রতিযোগিতা হয়। সেখানে বিভিন্ন দেশের মানুষের অংশগ্রহণ এর ফলে অনেক খাবার ছড়িয়ে পড়ে।
0 votes
by
এক এক দেশের প্রাকৃতিক পরিবেশ একএক রকম। এই ভিন্ন পরিবেশে ভিন্ন উদ্ভিদ প্রাণী হয়ে থাকে তাই প্রাণীদের বিশেষ করে মানুষের খাবারও দেশ ভেদে ভিন্ন ভিন্ন হয়। কারন খাবার গুলো প্রকৃতি থেকেই আসে। আবার সেই খাবার রান্না বা প্রক্রিয়াজাত করে খাবার ধরনও ভিন্ন ভিন্ন দেশে বিভিন্ন রকম। আমাদের দেশে বেশ উচ্চ তাপে রান্না করে খাবার খাওয়া হয়, অনেক দেশ আছে তারা সিদ্ধ বা হাফ সিদ্ধ খাবার পছন্দ করে থাকে। কিন্তু তবুও সকল দেশেই তাদের নিজস্ব এমন কিছু খাবার আছে যা সকলের কাছেই লোভনীয় ও অনেক মজাদার।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...