1 Answer

0 votes
by
বিবাহ এমন একটি মানব কর্ম যা মানুষকে বিশেষ মর্যাদা দেয়। ধর্মীয় ভাবে বিবাহের গুরুত্ব অপরিসীম। ইসলামে বিবাহকে ফরজ করা হয়েছে। এছাড়া সকল ধর্মেই উপযুক্ত বয়সে নরনারীর বিবাহ বন্ধনের কথা বলা হয়েছে।

বিবাহ হল নারী ও পুরুষ একসাথে অন্তরঙ্গ ভাবে বসবাস করার অনুমতি, সন্তান উৎপাদনের সামাজিক স্বীকৃতি। শুধ তাই নয়, সৃষ্টি কর্তা নারী ও পুরুষকে সৃষ্টি করেছেন একে অপরের সাথী হিসাবে।

কাজেই বিবাহের মাঝে আছে যেমন বিশেষ সম্মান তেমনি সৃষ্টিকর্তার বিশেষ রহমত।
একারনে বিবাহকে শুভ বিষয় হিসাবে দেখা হয়।
বেশিরভাগ স্বপ্ন হয় নিজ কল্পনা আকাঙ্খার জন্য মস্তিষ্কের নিউরন কতৃক একটি প্রতিক্রিয়া অথবা শারীরিক কোন এক প্রতিক্রিয়ার জন্য।
কিন্তু ধর্মীয়ভাবে আবার সৃষ্টা বিশেষ ইঙ্গিত বা কর্তব্য পরায়নের তাগিদ দেন, সেটা স্বপ্ন মাধ্যমেই প্রাপ্তি ঘটে।
যেহেতু বিবাহ সৃষ্টিকর্তার বিশেষ রহমত স্বপ্নে বিবাহ দেখলে তার ফল কি হবে তা স্বপ্নের পরবর্তী অংশ কি? স্বপ্ন ভাঙ্গার পূর্ব মুহুর্ত পর্যন্ত কি ঘটেছিল সেগুলোর উপর নির্ভর করে।
যদি পূরা স্বপ্নে ভাল কিছু দেখা হয় তাহলে তার অর্থ দুটো হতে পারে। যেমন দ্রুত বিবাহ হতে পারে। কোন কোন ক্ষেত্রে দ্রুত বিবাহ না হলেও বিবাহের সম্মন্ধ শুরুকেও ইঙ্গিত করে। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় যে, স্বপ্নে বিবাহ দেখানো মানে হচ্ছে, আপনার অবশ্যই বিবাহ হবে খুব সুন্দরভাবে কোন সমস্যা ছাড়াই। সমস্যা বলতে বয়স পেরিয়ে যাওয়া, পাত্র দেখতে এসে পছন্দ করেনা, অর্থনৈতিক ইত্যাদি। কাজেই প্রেম করা বা বয়স হবার আগেই বিবাহ করতে উদগ্রীব না হওয়ার ইঙ্গিত পাওয়া যায় এই স্বপ্ন থেকে।
আবার স্বপ্নে ঘুম ভাঙ্গার আগেই যদি অঘটন কোন কিছু বা যা পছন্দ নয়, ভাল না এমন কিছু ঘটলে তার মানে আপনার বিবাহের জন্য সমস্যা হতে পারে। এইসকল সমস্যা মোকাবেলার জন্য আগে থেকে সতর্ক হওয়া, ব্যবস্থা নেওয়া বা বিবাহের জন্য অধিক সতর্কতা গ্রহন করে, সবচেয়ে ভাল সৎ পাত্র দেখে বিবাহের আয়োজন করারও ইঙ্গিত দেয় এই স্বপ্ন।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...