in স্বপ্ন ও দার্শনিকতা by
স্বপ্নে সহবাস দেখে কেন?

স্বপ্নে সহবাস দেখার মানে কি ?

1 Answer

0 votes
by
স্বপ্ন এক অদ্ভুত বিষয়। মানুষ স্বপ্ন কেন দেখে, কিভাবে দেখে তার বৈজ্ঞানিক ব্যাখ্যা থাকলেও বিজ্ঞানীরা এখনো তা পূরাপুরিভাবে নিশ্চিত নয়। এখনো বিজ্ঞানীরা গবেষণা করেই যাচ্ছেন। কারন বর্তমান ব্যাখ্যা অনুযায়ী কিছু বিষয়ে সঠিক ধারণা দিতে পারলেও কিছু বিষয়ে পারেনা।

বিজ্ঞান বলে যে মানুষ যা ভাবে, মানুষ যে বিষয় নিয়া সব সময় থাকে অথবা নতুন কোন বিষয় মনে রেখাপাত করলে মস্তিষ্ক তার প্রতিক্রিয়া স্বপ্ন হিসাবে রিফ্লেক্ট করে স্বপ্ন দেখায়। কিন্তু এমন কিছু বিষয় যা আগে দেখেনি, কখনো শোনেনি, কখনো কল্পণাও করেনি সেগুলো কিভাবে স্বপ্নে আসে তা নিয়া সন্দিহান।

মানুষ স্বপ্নে সহবাস করা দেখে। এটি বেশির ভাগ ক্ষেত্রে ১৬-২০ বছর বয়সে বেশি দেখে। যদিও তার আগে বা পরেও দেখতে পারে।

বিজ্ঞান ব্যাখ্যা অনুযায়ী ১২, ১৩ এর কাছাকাছি বয়স থেকে ছেলেদের বীর্যপাত শুরু হয়, অর্থাৎ যৌন সাক্ষম হয়। আর মেয়েদের মাসিক বা পিরিয়ড শুরু হয় অর্থাৎ সন্তান ধারণের ক্ষমতা অর্জন করে।

আর এসময় ছেলে ও মেয়ে কিছুটা বুঝেই যায় যে সহবাসের মাধ্যমেই গর্ভধারণ ঘটে। মেয়েদের ক্ষেত্রে তখন ডিম্বাশয় বা ওভারি থেকে ক্ষরিত হরমোন ডিম্বাণুকে নিষিক্ত করার জন্য মস্তিষ্ককে উদ্বিপিত করে। মস্তিষ্ক তখন পরিবেশ থেকে সঙ্গীর প্রয়োজনীয়তার ক্রিয়া শুরু করে। ফলে ঘুমের মধ্যে মস্তিষ্ক সহবাসের উদ্রেক করে দেয় যাতে ব্যক্তি সহবাসে লিপ্ত হয়। এই স্বপ্নের মাধ্যমে কখনো কখনো শারীরিক উত্তেজনাও আসে যাতে ব্যক্তি তার জন্য আকৃষ্ট হয়।

ছেলেদের ক্ষেত্রে বীর্য অনবরত তৈরি হয় ও নির্দিষ্ট আয়ু শেষে মারা যায় যদি ব্যবহার না হয় তবে।

এসময় বীর্যপাতের জন্য লিঙ্গ দৃঢ় হবার দরকার হয় তা না হলে ক্ষেপননালী বীর্যপাত ঘটাতে পারেনা।।

কিন্তু স্বাভাবিক অবস্থায় লিঙ্গ দৃঢ় হয়না বলে স্বপ্নে সহবাসের উদ্রেক করে যাতে শারীরিক উত্তেজনা আসে এবং লিঙ্গ দৃঢ় হয়। কাজেই অধিকাংশ ক্ষেত্রে স্বপ্নে সহবাস দেখার জন্য বীর্যপাত হয়ে যায়।

এই ঘটনা দুটি শারীরিক প্রয়োজনে মস্তিষ্ক সৃষ্টি করে। এই স্বপ্নের বিশেষ কোন অর্থ নাই।

তবে, গনকরা বা জ্যোতিষীদের মতে যখন মানুষের খুব কাছে বিয়ের সুযোগের মত ভাগ্য আসতে পারে, তখন মানুষ সহবাস স্বপ্ন দেখে। এক্ষেত্রে দুটি বিষয় থাকে এই স্বপ্ন তাকে সত্যি বিয়ে পর্যন্ত নিয়ে যায় অথবা স্বপ্নের প্রভাবে মানুষ উত্তেজিত হয়ে আকৃষ্ট হয়ে গোপনে সহবাস করতে চাই বা করেন। তাই স্বপ্নটি সতর্ক বার্তা দেয় যে নিজেকে অনৈতিক পথে যাতে নিয়ে না যায়।

কেউ কেউ বলেন যে সহবাস দেখার অর্থ হল ভাগ্য ভাল হওয়া বা টাকা পয়সা পাওয়ার সুযোগ সৃষ্টির ইঙ্গিত। কারন সহবাসের আনন্দের মত এই সম্পদ মানুষকে খুশি করে থাকে।

Related questions

মনোভাব প্রকাশনী! আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। সকলের মনোভাব প্রকাশের মাধ্যমে আমরা আমাদের জ্ঞান সমৃদ্ধ করতে পারি।
মনোভাব প্রকাশনী কি?
মনোভাব প্রকাশনী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
আপনার মনের কৌতহল মনোভাব কে প্রকাশ করুন। প্রশ্ন করে মনোভাব প্রকাশ করুন। উত্তর দিয়া আপনার মনোভাব কে জানিয়ে দিন। সাহায্য করুন অপরের মনোভাবের জড়তাকে জাগ্রত করতে। শিখিয়ে দিন এতে আপনারই জ্ঞান বৃদ্ধিপাবে।
...