in অবিশ্বাস্য অজানা by
ভয়ভীতি, উত্তেজনা ইত্যাদি প্রভাবে মাঝে মাঝে গায়ে কাটা দেয় কেন?

2 Answers

+1 vote
by
আমাদের ত্বকে থাকে প্রচুর লোমকূপ। এর লোমকূপের নিচে থাকে বিশেষ এক লোমের গ্রন্থিকোষ। এই গ্রন্থিকোষের সাথে যুক্ত থাকে খুবি সুক্ষ পেশি কোষ।

আমরা যখন ভয় বা কোন বিষয়ে উত্তেজিত হই। তখন সেই উত্তেজনা একটা ধাক্কা বা গা ঝাড়া মেরে সারা শরীরকে কাপিয়ে দেয়। এই কম্পনের ফলে ত্বক সংকুচিত হয় ফপে ত্বকে একটা পুরুত্ব ভাব চলে আসে। ঠিক একই সময় দেহের ভেতরের পেশিও সংকুচিত হয়। এতে লোমকূপের গ্রন্থির সাথে যুক্ত পেশিতে টান পড়ে। এই টানের ফলে পুরু ত্বকের উপর লোমগুলো খাড়া হয়ে যায়। এবং গ্রন্থির পাশের পুরুত্ব স্থান কাটার মত ফুলিয়ে দেয়। একে আমরা গায়ে কাটা দেওয়া বলি।
0 votes
by
আমাদের ত্বকে থাকে প্রচুর লোমকূপ। এর লোমকূপের নিচে থাকে বিশেষ এক লোমের গ্রন্থিকোষ। এই গ্রন্থিকোষের সাথে যুক্ত থাকে খুবি সুক্ষ পেশি কোষ। আমরা যখন ভয় বা কোন বিষয়ে উত্তেজিত হই। তখন সেই উত্তেজনা একটা ধাক্কা বা গা ঝাড়া মেরে সারা শরীরকে কাপিয়ে দেয়। এই কম্পনের ফলে ত্বক সংকুচিত হয় ফপে ত্বকে একটা পুরুত্ব ভাব চলে আসে। ঠিক একই সময় দেহের ভেতরের পেশিও সংকুচিত হয়। এতে লোমকূপের গ্রন্থির সাথে যুক্ত পেশিতে টান পড়ে। এই টানের ফলে পুরু ত্বকের উপর লোমগুলো খাড়া হয়ে যায়। এবং গ্রন্থির পাশের পুরুত্ব স্থান কাটার মত ফুলিয়ে দেয়। একে আমরা গায়ে কাটা দেওয়া বলে থাকে।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...