in জীব বিজ্ঞান by
বিবর্তন কাকে বলে?

2 Answers

0 votes
by
উৎপত্তির পর থেকে প্রয়োজন অনুযায়ী পরিবেশে টিকে থাকার জন্য জীবের শরীরে নানা পরিবর্তন সাধিত হয়। এই পরিবর্তন হঠাৎ করে না হয়ে বহু বছর ধরে বংশক্রমে পরিবর্তিত হয় কিছুটা নতুন বৈশিষ্ট্য প্রাপ্ত হয়ে পরিবেশের উপযোগী হয়। এই ক্রম পরিবর্তনকে বিবর্তন বলে।
একটি ছোট চারা গাছে যেমন ডাল শাখা থাকেনা কিন্তু আসতে আসতে বড় হওয়ার সাথে সাথে ডাল পালা বের হয়, তেমনি জীবের শারীরিক গঠনেও পরিবর্তন সাধিত হয়ে যদি আদি পিতৃ মাতৃ এর বৈশিষ্ট থেকে ভিন্ন রুপ পায় তবে তাকেই বিবর্তন বলে।
চারা গাছ বড় হওয়াকে বিবর্তন বলেনা কারন গাছটি বড় হয়ে মাতৃ গাছের মত হয়। আমের চারা বড় হয়ে আম গাছ হয় তাই বিবর্তন নয়। যদি এমন হত যে পরিবর্তন হয়ে আম গাছ নয় অন্য কোন নতুন গাছ তবে সামান্য আম গাছের মত দেখতে তবে বিবর্তন হত।
0 votes
by
উৎপত্তির পর থেকে প্রয়োজন অনুযায়ী পরিবেশে টিকে থাকার জন্য জীবের শরীরে নানা পরিবর্তন সাধিত হয়। এই পরিবর্তন হঠাৎ করে না হয়ে বহু বছর ধরে বংশক্রমে পরিবর্তিত হয় কিছুটা নতুন বৈশিষ্ট্য প্রাপ্ত হয়ে পরিবেশের উপযোগী হয়। এই ক্রম পরিবর্তনকে বিবর্তন বলে। একটি ছোট চারা গাছে যেমন ডাল শাখা থাকেনা কিন্তু আসতে আসতে বড় হওয়ার সাথে সাথে ডাল পালা বের হয়, তেমনি জীবের শারীরিক গঠনেও পরিবর্তন সাধিত হয়ে যদি আদি পিতৃ মাতৃ এর বৈশিষ্ট থেকে ভিন্ন রুপ পায় তবে তাকেই বিবর্তন বলে।

Related questions

মনোভাব প্রকাশনী! আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। সকলের মনোভাব প্রকাশের মাধ্যমে আমরা আমাদের জ্ঞান সমৃদ্ধ করতে পারি।
মনোভাব প্রকাশনী কি?
মনোভাব প্রকাশনী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
আপনার মনের কৌতহল মনোভাব কে প্রকাশ করুন। প্রশ্ন করে মনোভাব প্রকাশ করুন। উত্তর দিয়া আপনার মনোভাব কে জানিয়ে দিন। সাহায্য করুন অপরের মনোভাবের জড়তাকে জাগ্রত করতে। শিখিয়ে দিন এতে আপনারই জ্ঞান বৃদ্ধিপাবে।
...