in পদার্থবিজ্ঞান by
সৌর ঘড়ি কাকে বলে

2 Answers

0 votes
by
আমরা জানি প্রতিদিন ভোরে সূর্য ওঠে পূর্ব দিক থেকে এবং মাথার উপর দিয়ে ঘুরে পশ্চিমে অস্ত যায়।

পূর্ব থেকে পশ্চিম পর্যন্ত বিভিন্ন স্থানে সূর্য যখন কিরণ দেয় তখন আমাদের পৃথিবীতে কোন বস্তুর ছায়া সৃষ্টি করে। এই ছায়ার দৈর্ঘ সূর্যের বিভিন্ন স্থানের জন্য কম বেশি হয়। এবং ছায়ার দিকেরও পরিবর্তন ঘটে। যখন সূর্য ওঠে তখন মাটিতে খাড়া ভাবে পোতা একটি লাঠির দৈর্ঘ সবচেয়ে বেশি হয় এবং দিক যায় পশ্চিমে। এর পর ঠিক দুপুর ১২টায় সূর্য যখন মাথার উপর থাকে তখন লাঠির দৈর্ঘ সবচেয়ে খাট হয়। এভাবে সূর্যের অবস্থান পার্থক্যের জন্য মাটিতে ছায়ার পরিবর্তন দাগাঙ্কিত করে সময় নির্ধারণ করা যাত একে সূর্যঘড়ি বা সৌর ঘড়ি বলে।

তবে জীব বিজ্ঞানে আরও এক প্রকার প্রাকৃতিক ঘড়ি লক্ষ করা যায় যাকে অনেকে সৌর ঘড়ি বলেন। যেমন শীতকালে আম গাছে মুকুল আসে। কিন্তু ফল পাকে গরম কালে। কিছু ফুল ফল গরম কালে কিছু আবার শীত কালে। এছাড়া দিবা দৈর্ঘ্যের উপর উদ্ভিদের ফুল ফল ধারণ ইত্যাদি সৌর ঘড়ি বলে মনে করা হয়।
0 votes
by
আমরা জানি প্রতিদিন ভোরে সূর্য ওঠে পূর্ব দিক থেকে এবং মাথার উপর দিয়ে ঘুরে পশ্চিমে অস্ত যায়। পূর্ব থেকে পশ্চিম পর্যন্ত বিভিন্ন স্থানে সূর্য যখন কিরণ দেয় তখন আমাদের পৃথিবীতে কোন বস্তুর ছায়া সৃষ্টি করে। এই ছায়ার দৈর্ঘ সূর্যের বিভিন্ন স্থানের জন্য কম বেশি হয়। এবং ছায়ার দিকেরও পরিবর্তন ঘটে। যখন সূর্য ওঠে তখন মাটিতে খাড়া ভাবে পোতা একটি লাঠির দৈর্ঘ সবচেয়ে বেশি হয় এবং দিক যায় পশ্চিমে। এর পর ঠিক দুপুর ১২টায় সূর্য যখন মাথার উপর থাকে তখন লাঠির দৈর্ঘ সবচেয়ে খাট হয়। এভাবে সূর্যের অবস্থান পার্থক্যের জন্য মাটিতে ছায়ার পরিবর্তন দাগাঙ্কিত করে সময় নির্ধারণ করা যাত একে বলে সূর্যঘড়ি বা সৌর ঘড়ি ।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...