2 Answers

0 votes
by
সৌর কলঙ্কঃ সাধারণ অর্থে সূর্যের ভেতর মাঝে মাঝে যে কালো দাগ দেখা যায় তাকে সৌর কলঙ্ক বলে।

আসলে সূর্যে সবসময় প্লাজমা অবস্থা বিরাজ করছে। সূর্যে অনবরত ৪টি হাইড্রোজেন পরমানু ফিউশিনিত হয়ে একটি হিলিয়াম নিউক্লিয়াস তৈরি করছে। এই বিক্রিয়ায় যে শক্তি উৎপন্ন হচ্ছে তা আলো ও তাপ হিসাবে চারদিকে ছড়িয়ে পড়ছে। কিন্তু সূর্যের বিক্রিয়া স্থলে জ্বালানী প্রবেশ ও উৎপাদ সরে আসার প্রক্রিয়ায় সূর্যে অনবরত প্লাজমা পদার্থের স্রোত লেগে আছে।

এই স্রোত কখনো কখনো ঝড়ের সৃষ্টিও করে থাকে যা সৌর ঝড় নামে পরিচিত।
এই স্রোতে কখনো কখনো ঘূর্ণায়মান হোলের সৃষ্টি হয় ফলে সেখানে কিছু উৎপাদ আটকা পড়ে বিরাজ করে এরুপ অবস্থায় আলোক বিকিরণ সমভাবে আমাদের পৃথিবীতে আসেনা ঐ স্থান থেকে। ফলে ভারসাম্যহীন ভাবে ঐ স্থান আমাদের বায়ুমন্ডল দ্বারা প্রতিসরিত হয়ে কালো মত দাগের মত দেখায় যা সৌর কলঙ্ক বলে থাকি।
0 votes
by
সৌর কলঙ্ক- সাধারণ অর্থে সূর্যের ভেতর মাঝে মাঝে যে কালো দাগ দেখা যায় তাকে সৌর কলঙ্ক বলে। আসলে সূর্যে সবসময় প্লাজমা অবস্থা বিরাজ করছে। সূর্যে অনবরত ৪টি হাইড্রোজেন পরমানু ফিউশিনিত হয়ে একটি হিলিয়াম নিউক্লিয়াস তৈরি করছে। এই বিক্রিয়ায় যে শক্তি উৎপন্ন হচ্ছে তা আলো ও তাপ হিসাবে চারদিকে ছড়িয়ে পড়ছে। কিন্তু সূর্যের বিক্রিয়া স্থলে জ্বালানী প্রবেশ ও উৎপাদ সরে আসার প্রক্রিয়ায় সূর্যে অনবরত প্লাজমা পদার্থের স্রোত লেগে আছে।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...