2 Answers

0 votes
by
ইন্টারনেট একটি বিশ্বব্যাপি নেটওয়ার্ক ব্যবস্থা। আসলে ইন্টারনেট বলে বিশেষ কোন বস্তু বা কিছু নাই। ইন্টারনেট হল মূলত এক কম্পিউটার থেকে আরেক কম্পিউটারে কানেকশন ব্যবস্থা।

আমরা যেমন ব্লুটুথ দিয়া এক মোবাইল থেকে আরেক মোবাইলে ভিডিও ছবি ইত্যাদি নেই, বা শেয়ারইট দিয়া আরও দ্রুত নেই ঠিক তেমনি ইন্টারনেট এই রকম একটি কানেকশন ব্যবস্থা মাত্র। এই কানেকশন এর মাধ্যমে আমরা বড় বড় সার্ভার কম্পিউটার গুলোর সাথে যুক্ত হই।

আপনি ফেসবুকে লগিন করেন। এর মানে হচ্ছে ফেসবুক ঠিকানা যুক্ত একটি কম্পিউটারে ঢুকে ফেসবুকের ফাইল গুলো ওফেন করে পড়ছেন। দেখছেন। লিখছেন।

এই কারনে ইন্টারনেট একটি কোন যায়গা নয়। কোন একটি দেশের নিয়ন্ত্রণেও না। আমরা ব্লুটুথ বা শেয়ার ইট কানেক্ট করতে পার্মিশন বা একসেপ্ট করি। ঠিক ইন্টারনেটে কিছু নিয়ম নীতি বা প্রোটোকল আছে। এই প্রোটোকল মেনে কানেকশন পার্মিশন দিয়ে সার্ভার কম্পিটার সেটাপ করে রাখলে সেটিও ইন্টারনেট উৎস হয়ে যাবে। 

তাই যে দেশে এই ব্যবস্থা আছে ইন্টারনেট সেই সকল দেশ থেকেই আসে।। এটি একক কোন দেশ নয়।
0 votes
by
ইন্টারনেট একটি বিশ্বব্যাপি নেটওয়ার্ক ব্যবস্থা। আসলে ইন্টারনেট বলে বিশেষ কোন বস্তু বা কিছু নাই। ইন্টারনেট হল মূলত এক কম্পিউটার থেকে আরেক কম্পিউটারে কানেকশন ব্যবস্থা। আমরা যেমন ব্লুটুথ দিয়া এক মোবাইল থেকে আরেক মোবাইলে ভিডিও ছবি ইত্যাদি নেই, বা শেয়ারইট দিয়া আরও দ্রুত নেই ঠিক তেমনি ইন্টারনেট এই রকম একটি কানেকশন ব্যবস্থা মাত্র। এই কানেকশন এর মাধ্যমে আমরা বড় বড় সার্ভার কম্পিউটার গুলোর সাথে যুক্ত হই। আপনি ফেসবুকে লগিন করেন। এর মানে হচ্ছে ফেসবুক ঠিকানা যুক্ত একটি কম্পিউটারে ঢুকে ফেসবুকের ফাইল গুলো ওফেন করে পড়ছেন। দেখছেন। লিখছেন। এই কারনে ইন্টারনেট একটি কোন যায়গা নয়। কোন একটি দেশের নিয়ন্ত্রণেও না। আমরা ব্লুটুথ বা শেয়ার ইট কানেক্ট করতে পার্মিশন বা একসেপ্ট করি। ঠিক ইন্টারনেটে কিছু নিয়ম নীতি বা প্রোটোকল আছে। এই প্রোটোকল মেনে কানেকশন পার্মিশন দিয়ে সার্ভার কম্পিটার সেটাপ করে রাখলে সেটিও ইন্টারনেট উৎস হয়ে যাবে।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...