in ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি by
অপারেটিং সিস্টেম কেন প্রয়োজন এটির কাজ কি

2 Answers

0 votes
by
OS বা অপারেটিং সিস্টেমঃ অপারেটিং সিস্টেম হল এমন এক ইউজার ভিজুয়াল ইন্টারফেজ এবং সমস্ত কাজের অবকাঠামো যেখানে দেখে দেখে প্রয়োজনীয় কাজের অপারেট করা যায়।

অন্যভাবে, অপারেটিং সিস্টেম হল কোন যন্ত্র বা মেশিনকে পরিচালনার জন্য হাতিয়ার।

অপারেটিং সিস্টেম কথাটি কম্পিউটারের ক্ষেত্রে ব্যবহার হয়।

তাই বলা যায় যে অপারেটিং সিস্টেম হল কম্পিউটারকে পরিচালনার জন্য একগুচ্ছ সফটওয়্যার এর সমষ্টি। এই সফটওয়্যার গুলো কম্পিউটারে থাকা সকল হার্ডওয়ার ও অন্যন্য সফটওয়্যারকে পরিচালনা করে।

আবার এভাবেও বলা যায় যে, অপারেটিং সিস্টেম হল মানুষ ও কম্পিউটারের হার্ডওয়ারের মধ্যে এমন একটি প্রোগ্রামিং ব্যবস্থা যা কম্পিউটার যন্ত্রপাতিও বুঝতে পারে। মানুষও বুঝতে পারে।

একটি কম্পিউটার কিরুপ আচরণ করবে তা নির্ভর করে অপারেটিং সিস্টেম এর উপর।

অপারেটিং সিস্টেম দ্বারাই একটি কম্পিউটারকে কাজের উপযোগী পরিবেশে নিয়ে আসা যায়। অপারেটিং সিস্টেম না থাকলে একটি কম্পিউটারের মূল্য ১২০ টাকার একটি রেডিও থেকেও কম। কারণ রেডিওর চাবি অন করলে গান শোনা যাবে। কিন্তু কম্পিউটার সুইচ অন করলে ভেতরে ফ্যান ঘোরার শব্দ ছাড়া আর কিছুই পাওয়া যাবেনা। 

এই কারনে কম্পিউটার পরিচালনার জন্য অপারেটিং সিস্টেম অপরিহার্য। 

অপারেটিং সিস্টেম এর কাজঃ ১।অপারেটিং সিস্টেম কম্পিউটারের ইনপুট, আউটপুট নিয়ন্ত্রণ করে।

২। অপারেটিং সিস্টেম কম্পিউটারকে হিউমান উপযোগী চালু রাখে।

৩। অপারেটিং সিস্টেম কম্পিউটারকে পরিচালনার পরিবেশ সৃষ্টি করে।

৪। অপারেটিং সিস্টেম মানুষের নির্দেশনাকে কাজে পরিণত করে সেই কাজের ফলাফল প্রদান করে।

৫। আমাদের ব্যবহৃত সফটওয়্যার গুলোর পরিচালনা ও নির্দেশনা, কাজ নির্বাহ ইত্যাদি অপারেটিং সিস্টেম কয়েক ধাপে বাইনারি তে পরিণত করে কম্পিউটার হার্ডওয়্যার ফাংশন দ্বারা সমাধান করে, ফলাফলকে আবারও আমাদের উপযোগী করে প্রদর্শন করতে সাহায্য করে।
0 votes
by
OS বা অপারেটিং সিস্টেমঃ অপারেটিং সিস্টেম হল এমন এক ইউজার ভিজুয়াল ইন্টারফেজ এবং সমস্ত কাজের অবকাঠামো যেখানে দেখে দেখে প্রয়োজনীয় কাজের অপারেট করা যায়। অন্যভাবে, অপারেটিং সিস্টেম হল কোন যন্ত্র বা মেশিনকে পরিচালনার জন্য হাতিয়ার। অপারেটিং সিস্টেম কথাটি কম্পিউটারের ক্ষেত্রে ব্যবহার হয়। তাই বলা যায় যে অপারেটিং সিস্টেম হল কম্পিউটারকে পরিচালনার জন্য একগুচ্ছ সফটওয়্যার এর সমষ্টি। এই সফটওয়্যার গুলো কম্পিউটারে থাকা সকল হার্ডওয়ার ও অন্যন্য সফটওয়্যারকে পরিচালনা করে। আবার এভাবেও বলা যায় যে, অপারেটিং সিস্টেম হল মানুষ ও কম্পিউটারের হার্ডওয়ারের মধ্যে এমন একটি প্রোগ্রামিং ব্যবস্থা যা কম্পিউটার যন্ত্রপাতিও বুঝতে পারে। মানুষও বুঝতে পারে।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...