in ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি by
ইউটিউব থেকে ইনকামের উপায় কি

2 Answers

0 votes
by
ইউটিউব বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয়, পরিচিত, আলোচিত ভিডিও শেয়ারিং ওয়েবসাইট।

ইউটিউব এখন আর শুধুমাত্র বিনোদন বা শখের নয়। এখন ইউটিউব রীতিমত ক্যারিয়ার গড়ার স্থানও বটে।

ইউটিউব থেকে যেমন অনেক কিছু শেখা যায়, তেমনি শিখে বা যারা পারেন তারা ইউটিউব থেকে ইনকাম করতে পারেন। আবার ইউটিউবকে ব্যবসাহিক প্রচারে ব্যবহার করে ব্যবসাকে সফল করা যায়। 

ইউটিউব থেকে প্রধানত ৩ ভাবে ইনকাম করা যায়।

১। ইউটিউব পার্টনার প্রোগ্রাম বা কন্টেন্ট মনেটাইজিং এর মাধ্যমে। এটি হচ্ছে ইউটিউব চ্যানেলের মাধ্যমে মানুষের চাহিদা মাফিক ভিডিও প্রচার করলে তা মানুষ বেশি বেশি দেখে। এতে চ্যানেলের এনগেজমেন্ট বাড়ে। ফলে ইউটিউব এড প্রোগ্রাম কতৃপক্ষ আপনার মাধ্যমে আপনাকে এডস দেখানোর সুযোগ দেবে। আপনি এই এডস বা বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করতে পারেন।

এটি হল সবচেয়ে সহজ উপায় ইনকামের। কেননা এখানে আপনাকে অতিরিক্ত কিছু করার দরকার নাই। আগের মতই একটাই কাজ ভাল ভিডিও ছাড়া। মানুষ যা জানতে চাই সেই বিষয়ে ভিডিও করে তাদের জানানো।

২। এটিও বিজ্ঞাপন। তবে চ্যানেল যদি অধিক পরিচিত ও প্রচুর রেগুলার ভিজিটর থাকে তাহলে বিভিন্ন বিজনেস কোম্পানি আপনার সাথে যোগাযোগ করবে তাদের পন্য প্রচারের জন্য। এক কথায় স্পন্সরশীপ পাবেন। ফলে আপনি ভাল এমাউন্ট ইনকাম করতে পারবেন।

৩। এটিও এক প্রকার বিজ্ঞাপন। তবে অন্যের বিজ্ঞাপন নয়। নিজের যদি কোন পন্য বা বিজনেস থাকে তাহলে চ্যানেলের মাধ্যমে প্রচার ও বিক্রি করে ইনকাম করতে পারবেন।

এছাড়াও অস্থায়ী কিছু উপায়ও কাজ করে। যেমন আপনি ব্যক্তিত্ব হিসাবে জনপ্রিয় বা সেলিব্রেটি হলে বিভিন্ন কোম্পানি আপনার মাধ্যমে কাজ করবে। এটিও স্পন্সর বলা যায়। ফলে আপনি বিনিময়ে টাকা পাবেন।

এভাবে মূলত ইউটিউব থেকে ইনকাম করা যায়।
0 votes
by
ইউটিউব বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয়, পরিচিত, আলোচিত ভিডিও শেয়ারিং ওয়েবসাইট। ইউটিউব এখন আর শুধুমাত্র বিনোদন বা শখের নয়। এখন ইউটিউব রীতিমত ক্যারিয়ার গড়ার স্থানও বটে। ইউটিউব থেকে যেমন অনেক কিছু শেখা যায়, তেমনি শিখে বা যারা পারেন তারা ইউটিউব থেকে ইনকাম করতে পারেন। আবার ইউটিউবকে ব্যবসাহিক প্রচারে ব্যবহার করে ব্যবসাকে সফল করা যায়। ইউটিউব থেকে প্রধানত ৩ ভাবে ইনকাম করা যায়। ১। ইউটিউব পার্টনার প্রোগ্রাম বা কন্টেন্ট মনেটাইজিং এর মাধ্যমে। এটি হচ্ছে ইউটিউব চ্যানেলের মাধ্যমে মানুষের চাহিদা মাফিক ভিডিও প্রচার করলে তা মানুষ বেশি বেশি দেখে। এতে চ্যানেলের এনগেজমেন্ট বাড়ে। ফলে ইউটিউব এড প্রোগ্রাম কতৃপক্ষ আপনার মাধ্যমে আপনাকে এডস দেখানোর সুযোগ দেবে। আপনি এই এডস বা বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করতে পারেন। এটি হল সবচেয়ে সহজ উপায় ইনকামের। কেননা এখানে আপনাকে অতিরিক্ত কিছু করার দরকার নাই। আগের মতই একটাই কাজ ভাল ভিডিও ছাড়া। মানুষ যা জানতে চাই সেই বিষয়ে ভিডিও করে তাদের জানানো। ২। এটিও বিজ্ঞাপন। তবে চ্যানেল যদি অধিক পরিচিত ও প্রচুর রেগুলার ভিজিটর থাকে তাহলে বিভিন্ন বিজনেস কোম্পানি আপনার সাথে যোগাযোগ করবে তাদের পন্য প্রচারের জন্য। এক কথায় স্পন্সরশীপ পাবেন। ফলে আপনি ভাল এমাউন্ট ইনকাম করতে পারবেন। ৩। এটিও এক প্রকার বিজ্ঞাপন। তবে অন্যের বিজ্ঞাপন নয়। নিজের যদি কোন পন্য বা বিজনেস থাকে তাহলে চ্যানেলের মাধ্যমে প্রচার ও বিক্রি করে ইনকাম করতে পারবেন। এছাড়াও অস্থায়ী কিছু উপায়ও কাজ করে। যেমন আপনি ব্যক্তিত্ব হিসাবে জনপ্রিয় বা সেলিব্রেটি হলে বিভিন্ন কোম্পানি আপনার মাধ্যমে কাজ করবে। এটিও স্পন্সর বলা যায়। ফলে আপনি বিনিময়ে টাকা পাবেন।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...