in ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি by
একই কম্পিউটারে বিভিন্ন প্রোগ্রামিং ভাষা কিভাবে কাজ করে?

2 Answers

0 votes
by
আমরা জানি কম্পিউটার শুধু বিদ্যুতের অন অফ বোঝে আর কিছু নয়। বিদ্যুৎ অনকে ১ আর অফকে ০ প্রতীক কোড করে কম্পিউটার শুধু ০ বা ১ এই বাইনারি সংখ্যা বোঝে। আর কিছু বোঝেনা।

কিন্তু শুধু বাইনারিতে মানুষ আবার কিছু অংক ছাড়া আর কিছুই পারেনা।
তাই মানুষের বোঝার জন্য বিভিন্ন সহজ নির্দেশ বা প্রোগ্রাম তৈরি হয়েছে।

এই প্রোগ্রাম কম্পিউটার সরাসরি না বুঝলেও কম্পিউটারে অনুবাদক ইন্টারপ্রেটার বা কম্পাইলার নামক এক ধরনের প্রোগ্রাম থাকে। এর কাজ হচ্ছে বিভিন্ন ভাষার প্রোগ্রামকে অনুবাদ করে বাইনারিতে রুপান্তর করে কম্পিউটার হার্ডওয়্যার অংশে ইনপুট করা। কম্পিউটার এই বাইনারি হিসাব গুলো করে একটি ফলাফল দেয়। এই ফলাফলকে আবার মানুষের ভাষার মত অনুবাদ করে সেই বিশেষ অনুবাদক সফটওয়্যার আমাদের সামনে প্রদর্শন করে। এভাবেই সকল প্রোগ্রামিং ভাষা কাজ করে।

এক এক প্রোগ্রামিং ভাষার জন্য এক একটি কম্পাইলার বা ইন্টারপ্রেটার ব্যবহার হয়।

বর্তমানে একই অনুবাদক কয়েকটি প্রোগ্রামিং ভাষা অনুবাদের কাজ করতে সাক্ষম। তবুও একটি অনুবাদক সকল প্রোগ্রাম ভাষা অনুবাদ করেনা।
0 votes
by
আমরা জানি কম্পিউটার শুধু বিদ্যুতের অন অফ বোঝে আর কিছু নয়। বিদ্যুৎ অনকে ১ আর অফকে ০ প্রতীক কোড করে কম্পিউটার শুধু ০ বা ১ এই বাইনারি সংখ্যা বোঝে। আর কিছু বোঝেনা। কিন্তু শুধু বাইনারিতে মানুষ আবার কিছু অংক ছাড়া আর কিছুই পারেনা। তাই মানুষের বোঝার জন্য বিভিন্ন সহজ নির্দেশ বা প্রোগ্রাম তৈরি হয়েছে। এই প্রোগ্রাম কম্পিউটার সরাসরি না বুঝলেও কম্পিউটারে অনুবাদক ইন্টারপ্রেটার বা কম্পাইলার নামক এক ধরনের প্রোগ্রাম থাকে। এর কাজ হচ্ছে বিভিন্ন ভাষার প্রোগ্রামকে অনুবাদ করে বাইনারিতে রুপান্তর করে কম্পিউটার হার্ডওয়্যার অংশে ইনপুট করা। কম্পিউটার এই বাইনারি হিসাব গুলো করে একটি ফলাফল দেয়। এই ফলাফলকে আবার মানুষের ভাষার মত অনুবাদ করে সেই বিশেষ অনুবাদক সফটওয়্যার আমাদের সামনে প্রদর্শন করে। এভাবেই সকল প্রোগ্রামিং ভাষা কাজ করে।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...