in সাধারণ জিজ্ঞাসা by
ভালবাসা বলতে কি বোঝায়?

2 Answers

0 votes
by
ভালবাসা! ওহ শুনলেই কেমন জানি মায়া লাগে। পেতে ইচ্ছা হয়।

কিন্তু ভালবাসা শব্দটি কোন একটি বিশেষ উদ্দেশ্যে নয় বরং ব্যাপক অর্থে ব্যবহার হয়।

ভালবাসা মানে হচ্ছে মায়া মমতা, আদর স্নেহ, প্রেম ইত্যাদির মাধ্যমে অপর একজনে প্রতি নিজের গভীর আন্তরিকতা প্রকাশ।

এই ভালবাসা দুটি ভিন্ন ক্ষেত্রে প্রায় সম অর্থ বহন করলেও উদ্দেশ্য ভিন্ন থাকে।

সাধারণ অর্থে ভালবাসা মা বাবা, ভাইবোন,  এমনকি অন্যন্য মানুষ পশু পাখি ইত্যাদির প্রতি যত্নবান হওয়া। মায়া দেখানো। তাদের কষ্টে নিজের কষ্ট অনুভব বা তাদের সাথে নিজেকে এক করার অভিপ্রায়।


তবে অধিকাংশ ক্ষেত্রে আপনজনের প্রতি ভালবাসার গভীরতা সর্বোচ্চ থাকে।

আবার একই এই ভালবাসার অর্থগুলো একটি অনাত্মীয় ছেলে ও মেয়ের মধ্যে প্রণয় উদ্দেশ্যে ব্যবহার হয়। এখানে ভালবাসাটা হচ্ছে প্রেম। দুটো মানুষ একে অন্যের পরিপূরক হয়ে সারাজীবন একসাথে চলা এবং দুজন দুজনার কাছে থেকে সুখের কারন গুলো নেওয়া দেওয়াকে বোঝায় ভালবাসা।
0 votes
by
ভালবাসা! ওহ শুনলেই কেমন জানি মায়া লাগে। পেতে ইচ্ছা হয়। কিন্তু ভালবাসা শব্দটি কোন একটি বিশেষ উদ্দেশ্যে নয় বরং ব্যাপক অর্থে ব্যবহার হয়। ভালবাসা মানে হচ্ছে মায়া মমতা, আদর স্নেহ, প্রেম ইত্যাদির মাধ্যমে অপর একজনে প্রতি নিজের গভীর আন্তরিকতা প্রকাশ। এই ভালবাসা দুটি ভিন্ন ক্ষেত্রে প্রায় সম অর্থ বহন করলেও উদ্দেশ্য ভিন্ন থাকে। সাধারণ অর্থে ভালবাসা মা বাবা, ভাইবোন, এমনকি অন্যন্য মানুষ পশু পাখি ইত্যাদির প্রতি যত্নবান হওয়া। মায়া দেখানো। তাদের কষ্টে নিজের কষ্ট অনুভব বা তাদের সাথে নিজেকে এক করার অভিপ্রায়। তবে অধিকাংশ ক্ষেত্রে আপনজনের প্রতি ভালবাসার গভীরতা সর্বোচ্চ থাকে। আবার একই এই ভালবাসার অর্থগুলো একটি অনাত্মীয় ছেলে ও মেয়ের মধ্যে প্রণয় উদ্দেশ্যে ব্যবহার হয়। এখানে ভালবাসাটা হচ্ছে প্রেম। দুটো মানুষ একে অন্যের পরিপূরক হয়ে সারাজীবন একসাথে চলা এবং দুজন দুজনার কাছে থেকে সুখের কারন।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...