in বিজ্ঞান ও প্রযুক্তি by
দুধ আর আনারস খেলে মারা যায় কান?

1 Answer

0 votes
by
এটি একটি কুসংস্কার যে দুধ আর আনারস এক সাথে খেলে পেটের ভেতর বিষ হয়ে মানুষ মারা যায়।

এর কোন বৈজ্ঞানিক ভিক্তি নেই। এমনকি বড় বড় ৫স্টার হোটেলে দুধ আর আনারসের ঘন সরবত খুব দামি জুস হিসাবে ভিআইপি দের দেওয়া হয়।

তাহলে মানুষ মারা যায় কেন?

না সবাই মারা যায়না, দু একজন মারা যেতে আমরা শুনে থাকি। এরা দুই প্রকার। অন্য কোন রোগে মারা গেছে কিন্তু মরার আগে কাকতালীয় ভাবে দুধ আনারস খেয়েছিল। আর এই কথা ছড়িয়ে পড়ে মানুষের বিশ্বাস গাঢ় হয়েছে।

আরেক প্রকার সত্যি সত্যি কেউ কেউ দুধ আনারস খেয়ে মারা যেতে পারেন। দুধ আনারস তার মৃত্যুর সঠিক কারণ। কিন্তু হ্যা তাই বলে এর অর্থ এটা নয় যে দুধ আনারস তার দেহে বিষ হয়ে গেছিল। বৈজ্ঞানিক ব্যাখ্যা হচ্ছে

এমনিতেই মানুষের পাকস্থলিতে দুধ হজম করার এনজাইম নাই। শিশু বড় হবার সাথে সাথে দুধ হজমকারী এনজাইম উৎপাদন বন্ধ হয়ে যায়। বড়রা দুধকে হজম করে দুই ধাপে। প্রথম দুধ পাকস্থলির হাইড্রোক্লোরিক এসিডের প্রভাবে কেটে যায়, কেটে যাওয়া মানে দুধ থেকে পানি আলাদা হয়ে যায় আর দুধের উপাদান জমাট বেধে যায়। এই জমাট বাধা দুধে পাকস্থলির ই-কলি নামক ব্যাকটেরিয়া ফার্মেন্ট করে দেয়। এরপর দুধ হজমে সহায়তাকারী একটি অন্য এনজাইম রেনিন দুধের কেসিনকে পরিপাক করে হজম করে।
এখন দুধ আনারস একসাথে খেলে আনারসের দুটো এসিড দুধের এই হজম প্রক্রিয়ায় বাধা দিয়ে দুধকে শক্ত জমাট করে রাখে।(এটি সবার দেহে ঘটেনা, যাদের হজম শক্তিতে সমস্যা, গ্যাস্ট্রিক আছে প্রচুর, প্রায়ই গ্যাস হয় এবং এলার্জির সমস্যা আছে তাদের দেহে ঘটটে পারে। তাও আবার শতকরা ১-২% এর বেশি নয়)

ফলে দুধ আনারস হজমে বিঘ্নিত হয়ে মারা যায়। আর দোষ হয় বেচারা দুধ আনারস এর বিষ এর।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...