2 Answers

0 votes
by
রসায়নের যে কোনো হিসাব বা গাণিতিক সমস্যা সমাধানের জন্য মোলের ধারণা অত্যাবশ্যকীয়। মোল বলতে সাধারণত একটি নির্দিষ্ট সংখ্যক অণু, পরমাণু বা আয়নের সংখ্যাকে বুঝায়। এটি একটি ধারণা যা সর্বপ্রথম ইটালির পদার্থবিদ অ্যামিদিও অ্যাভোগেড্রো ১৮১২ সালে প্রস্তাব করেন। তাঁর প্রস্তাব অনুযায়ী স্থির তাপমাত্রা ও চাপে সমান আয়তন বিশিষ্ট সকল গ্যাসে সমান সংখ্যক অণু থাকে। পরবর্তীতে দেখা যায় যে, মৌলের গ্রামে প্রকাশিত পারমাণবিক ভর ও আণবিক ভর সরাসরি মোলের সাথে জড়িত। আবার বিভিন্ন ঘনমাত্রার রাসায়নিক দ্রবণ তৈরি করতেও মোল-এর প্রয়োজন।
0 votes
by
রসায়নের যে কোনো হিসাব বা গাণিতিক সমস্যা সমাধানের জন্য মোলের ধারণা অত্যাবশ্যকীয়। মোল বলতে সাধারণত একটি নির্দিষ্ট সংখ্যক অণু, পরমাণু বা আয়নের সংখ্যাকে বুঝায়। এটি একটি ধারণা যা সর্বপ্রথম ইটালির পদার্থবিদ অ্যামিদিও অ্যাভোগেড্রো ১৮১২ সালে প্রস্তাব করেন। তাঁর প্রস্তাব অনুযায়ী স্থির তাপমাত্রা ও চাপে সমান আয়তন বিশিষ্ট সকল গ্যাসে সমান সংখ্যক অণু থাকে। পরবর্তীতে দেখা যায় যে, মৌলের গ্রামে প্রকাশিত পারমাণবিক ভর ও আণবিক ভর সরাসরি মোলের সাথে জড়িত। আবার বিভিন্ন ঘনমাত্রার রাসায়নিক দ্রবণ তৈরি করতেও মোল-এর প্রয়োজন হয়।

Related questions

মনোভাব প্রকাশনী! আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। সকলের মনোভাব প্রকাশের মাধ্যমে আমরা আমাদের জ্ঞান সমৃদ্ধ করতে পারি।
মনোভাব প্রকাশনী কি?
মনোভাব প্রকাশনী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
আপনার মনের কৌতহল মনোভাব কে প্রকাশ করুন। প্রশ্ন করে মনোভাব প্রকাশ করুন। উত্তর দিয়া আপনার মনোভাব কে জানিয়ে দিন। সাহায্য করুন অপরের মনোভাবের জড়তাকে জাগ্রত করতে। শিখিয়ে দিন এতে আপনারই জ্ঞান বৃদ্ধিপাবে।
...