2 Answers

0 votes
by
হেসের সূত্রের প্রধান সার্থকতা হলো সাধারণ বীজগণিতীয় সমীকরণের ন্যায় তাপ রাসায়নিক সমীকরণের ক্ষেত্রেও যোগ, বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদি সাধারণ প্রক্রিয়াগুলো অনুসরণ করা যায়।
হেসের সূত্রের কতকগুলো উল্লেখযোগ্য প্রয়োগ তুলে ধরা হলো–
পরীক্ষা দ্বারা নির্ণয়ের অযোগ্য বিক্রিয়ার বিক্রিয়া তাপ নির্ণয় : কার্বনকে অক্সিজেনে দগ্ধ করে কার্বন মনোক্সাইডে পরিণত করলে তাপের যে উদ্ভব ঘটে তা পরীক্ষা দ্বারা নির্ণয় করা কঠিন কিন্তু হেসের সূত্র প্রয়োগ করে পরোক্ষভাবে এই মান সহজেই নির্ণয় করা যায়।
মন্থর বিক্রিয়ার তাপ পরিবর্তন নির্ণয় : যে সব বিক্রিয়া ধীরগতিতে সংঘটিত হয়, পরীক্ষার মাধ্যমে এসব বিক্রিয়ার তাপ পরিবর্তন নির্ণয় করা কষ্টসাধ্য। হেসের সূত্র প্রয়োগ করে এসব বিক্রিয়ার তাপ পরিবর্তন হিসেব করা যায়। রম্বিক সালফার থেকে মনোক্লিনিক সালফারে পরিবর্তন এত ধীরে ঘটে যে, এ ক্ষেত্রে তাপ পরিবর্তনের মান সরাসরি নির্ভুলভাবে নির্ণয় করা সম্ভব নয় কিন্তু হেসের সূত্র প্রয়োগ করে পরোক্ষভাবে এর মান নির্ণয় করা যায়।
0 votes
by
হেসের সূত্রের প্রধান সার্থকতা হলো সাধারণ বীজগণিতীয় সমীকরণের ন্যায় তাপ রাসায়নিক সমীকরণের ক্ষেত্রেও যোগ, বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদি সাধারণ প্রক্রিয়াগুলো অনুসরণ করা যায়। হেসের সূত্রের কতকগুলো উল্লেখযোগ্য প্রয়োগ তুলে ধরা হলো– পরীক্ষা দ্বারা নির্ণয়ের অযোগ্য বিক্রিয়ার বিক্রিয়া তাপ নির্ণয় : কার্বনকে অক্সিজেনে দগ্ধ করে কার্বন মনোক্সাইডে পরিণত করলে তাপের যে উদ্ভব ঘটে তা পরীক্ষা দ্বারা নির্ণয় করা কঠিন কিন্তু হেসের সূত্র প্রয়োগ করে পরোক্ষভাবে এই মান সহজেই নির্ণয় করা যায়। মন্থর বিক্রিয়ার তাপ পরিবর্তন নির্ণয় : যে সব বিক্রিয়া ধীরগতিতে সংঘটিত হয়, পরীক্ষার মাধ্যমে এসব বিক্রিয়ার তাপ পরিবর্তন নির্ণয় করা কষ্টসাধ্য। হেসের সূত্র প্রয়োগ করে এসব বিক্রিয়ার তাপ পরিবর্তন হিসেব করা যায়। রম্বিক সালফার থেকে মনোক্লিনিক সালফারে পরিবর্তন এত ধীরে ঘটে যে, এ ক্ষেত্রে তাপ পরিবর্তনের মান সরাসরি নির্ভুলভাবে নির্ণয় করা সম্ভব নয় কিন্তু হেসের সূত্র প্রয়োগ করে পরোক্ষভাবে এর মান নির্ণয় করা হয়।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...