in জীব বিজ্ঞান by
প্রেমে পড়ার কারণ কি

 manush preme pore ken

1 Answer

0 votes
by
মানুষ প্রেমে পড়ে কেন এটি আসলে অনেক বিষয়ের উপর নির্ভর করে।  নিচে কয়েকটি দিক আলোচনা করা হলঃ-

প্রকৃতিঃ মানুষ সামাজিক জীব। মানুষ দলবদ্ধ হয়ে বসবাস করে। মানুষ একা থাকতে পারেনা। প্রকৃতিগত ভাবে মানুষ দূর্বল জীব। প্রকৃতির বুকে অন্যন্য জীবের তুলনায় মানুষ অনেকটা বেশি অসহায়। যদিও মানুষের বুদ্ধি ও মেধা বিকাশ সবচেয়ে বেশি হওয়ায় প্রকৃতিকে নিজের বসে করে মানুষই বরং সবচেয়ে শক্তিশালী। কিন্তু তা কেবল অন্য কিছুর সহায়তায়। একারণে মানুষ সবসময় অন্যের উপর, অন্য বস্তুর উপর নির্ভরশীল। এই নির্ভরতাকে ভিক্তি করে মানুষ দলবদ্ধ হয়ে এবং দলের মধ্যে একে অন্যের সাথে সম্পর্ক গঠন করে বসবাস করতে পছন্দ করে যাতে সে সর্বোচ্চ সুখ লাভ করতে পারে। এই অভিপ্রায় থেকে মানুষ অন্যকে পছন্দ করে যার উপর নিশ্চিন্তে নির্ভর করা যায়। এই প্রত্যয় থেকেই মানুষ প্রেমে পড়ে।
সাইকোলজিকাল দিকঃ মানুষ স্বভাবতই শান্তিপ্রিয়। তাই সে এমন কাউকে চাই যার সান্নিদ্ধে সে নিজেকে খুশী মনে করতে পারে। যে তাকে কখনো ছেড়ে চলে যাবেনা। এই অনুভূতি থেকেই মানুষ প্রেমে পড়ে।

বৈজ্ঞানিক দিকঃ বায়োলজিক্যাল দিক থেকে প্রেম ভালবাসা মানুষ তথা জীবের হরমোন গত বিষয় যা তার বংশধারা উৎপাদন, ও সন্তান লালনে সাহায্য করে। প্রকৃতির বুকে এটি একমাত্র জৈবিক বাস্তব। একটি ফুলে মধু সৃষ্টি হয় কেন? পাতায়ও হতে পারত? মূলত উদ্ভিদ তার বংশ ধারা তৈরির জন্যই ফুলে মধু সৃষ্টি করে। তা না হলে পতঙ্গ এসে পরাগায়ন ঘটাত না। ফলে বীজ হত না। ঐ উদ্ভিদ মৃত্যুর মধ্য দিয়ে তার বংশ বিলুপ্ত হয়ে যেত। ঠিক তেমনি যেকোন প্রাণি বা মানুষও এরুপ বংশধারা সৃষ্টির জন্য শরীরে প্রাকৃতিক ভাবে কিছু হরমোন ক্ষরণ করে যা প্রেম ভালোবাসায় উদবুদ্ধ করে।  যদি সে প্রেমে না পড়ত, যদি তার মনে মায়া ভালোবাসা, অনুরাগ সৃষ্টি না হত তবে সে অন্যকে ভালোবাসতে পারত না, ফলে বিপরীত লিঙ্গের কেউ যদি তার সাথে প্রণয়ে না যায় তবে সন্তান সৃষ্টি হতনা। এতে মানুষ বিলুপ্ত হয়ে যেত। তাই বিলুপ্ত থেকে মানুষকে রক্ষা করতে দেহে হরমন ক্ষরিত হয় যা মনে প্রেম ভালোবাসার সৃষ্টি করে।
কিন্তু মানুষ এখানে তার কৃত্রিম চিন্তা ভাবনা দ্বারা সেই ভালোবাসাকে অতি ভালোবাসায় নিয়ে গেছে। মানুষের মাঝে লোভ আর নেশার প্রবণতা বেশি। একজন ধুমপায়ী বা মাদক সেবী এগুলো নেশা ক্ষতিকারক জেনেও ছাড়োতে পারেনা। বার বার সেই কাজ করে। ঠিক তেমনি প্রেমের মধ্য দিয়ে মানুষ যে একটি মানসিক ও শারীরিক সুখ পায় তা লোভের দৃষ্টিতে দেখে নেশায় পরিণত করে ফেলে। এর ফলে অপরিণত অবস্থায়ও মানুষের মাঝে প্রেম ভালোবাসা দেখা যায়।  এর এগুলোকে বিকৃত পথে নিয়ে গেলেই কেবল তা ক্ষতিকর হয়ে দড়ায়। (সংক্ষেপিত)

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...