in পদার্থবিজ্ঞান by
নবায়ন মানে কি?

1 Answer

+1 vote
by
 
Best answer
নবায়ণ মানে হচ্ছে নতুন করা।

কোন জিনিস একবার ব্যবহার করে ফেলে না দিয়ে, তা আবার নতুন করে বার বার ব্যবহার করাকে নবায়ণ বলা হয়ে থাকে।
কোন কিছু নবায়ণ করা যায় মানে হচ্ছে একবার ব্যবহারের পর তা আবার ব্যবহারের জন্য নতুন করা যায়।

যেমন খাওয়ার পর থালা নোংরা হয়ে যায় যা রেখে দিলে জীবাণু ধলে ব্যবহার অনুপযোগী হয়। কিন্তু থালা আমরা প্রতিদিন তিন বেলা সুন্দর করে ধুয়ে ব্যবহার করি অনেকদিন যাবত। এই ধুয়ে আবার ব্যবহার করতে পারার অবস্থাকে নবায়ণ করা যায় বলা হয়। এক টাকার শ্যাম্পুর প্যাকটি একবার ছিড়ে ব্যবহার করা যায়। তার পরে আর দুবার ব্যবহার করা যায়না। নতুন করা যায়না। তাই একে নবায়ণ করা যায়না বলা হয়ে থাকে।

নবায়ণ শব্দটি বিভিন্ন জিনিসের লাইসেন্স এবং শক্তি বা জ্বালানী ব্যবহারের ক্ষেত্রে বেশি ব্যবহৃত হয়, বর্তমানে পরিবেশ দূষণ রুখতে জলবায়ু ঠিক রাখতে আলোচনার ক্ষেত্রে নবায়ণ করা যায় জ্বলানী শব্দ গুলো বেশ আলোচিত। আমরা কেরোসিন, বা গাড়িতে পেট্রোল, ডিজেল ব্যবহার করি। এগুলো একয়ার পূড়ে গেলে তা আর ফিরিয়ে আনা যায়না, ব্যবহার করা যায়না। একে নবায়ণ অযোগ্য বলে। কিন্তু চার্জার ব্যাটারীর ক্ষেত্রে এক ব্যাটারী বার বার চার্জ করে ব্যবহার করা যায় এরুপ সোলারের সাহায্য বিদ্যুৎ তৈরি করে বার বার ব্যবহার করা যায় যেসকল জিনিস সেগুলোকে নবায়ণ যোগ্য বলে।
কাজেই সহজ ভাবে নবায়ণ করা যায় বলতে এক জিনিস এক বার ব্যবহারে নষ্ট না করে বার বার নতুন করে ব্যবহার করার উপযুক্ত বিষয়কে নবায়ণ করা যায় বলা হয়।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...