in রসায়ন by
গ্রাফাইট ও হীরা কার্বনের দুটি রুপভেদ হলেও গ্রাফাইট সস্তা আর হীরা দামি কেন?

1 Answer

0 votes
by
সহজ ভাবে বললে এমন যে, পৃথিবীতে যে বস্তুটির বিশেষ আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে এবং তা যত দুষ্প্রাপ্য হবে ততই দাম বেশি। গ্রাফাইটের তুলনায় হীরা বেশি দুষ্প্রাপ্য এবং গ্রাফাইটের চেয়ে হীরার বিশেষ আকর্ষণীয় বৈশিষ্ট্য বেশি হওয়ায় হীরার দাম বেশি। হীরা স্বচ্ছ কাচের মত, এবং এতে আলো পড়লে তা এমন ভাবে প্রতিসরণ প্রতিফলন ঘটায় যে দেখতে খুবই সুন্দর লাগে তাই এর দাম বেশি। অপরদিকে গ্রাফাইটের এ ধরণের সুন্দর্য নাই। কালো বিদঘুটে, এবং নরম। এটি দিয়া সৌখিন বা মূল্যবান ধরনের তেমন কিছু করা যায়না। তাই দামও কম। তবে হ্যা গ্রাফাইট যে অপ্রয়োজনীয় তা নয়। গ্রাফাইট অনেক কাজে লাগে। কিন্তু তা সৌখিন বা বিলাস পন্য নয় বলে দামিও না।

গ্রাফাইট পরিমাণে অনেক বেশি পাওয়া যায় এবং বিভিন্ন কাজে এর প্রয়োজন মাত্রাটা বেশি থাকে। গ্রাফাইট সাধারণ বিভিন্ন যন্ত্র বানাতে, পেন্সিল বানাতে ব্যবহার হয়।

হীরা গ্রাফাইট একই কার্বন হলেও এদের গঠনে পার্থক্য রয়েছে ফলে দুটো দুই রকম বস্তু। গ্রাফাইট ৬ষ্ঠ তলকীয় গঠন একটি মুক্ত ইলেকট্রন থাকে। কিন্তু হীরা অষ্টতলকীয় গঠন।এতে কোন মুক্ত ইলেকট্রন থাকেনা।

হীরা খনিতে প্রবল চাপে উত্তাপে গলিত অবস্থায় বিশেষ পর্যায়ে উৎপন্ন হয়। এই বিশেষ পর্যায়টি খুবই বিরল। অধিকাংশ ক্ষেত্রে ঘটেনা। ঘটার পরিবেশ বা সিস্টেমই তৈরি হয়না। কিন্তু গ্রাফাইট খনিতে সাধারণ থেকে কিছুটা বেশি উত্তাপে তৈরি হয়।
এসব কারনে হীরা বেশি মূল্যবান।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...