in স্বাস্থ্য ও চিকিৎসা by
কিভাবে চুল সুন্দর করা যায়?

1 Answer

0 votes
by
সুন্দর চুল মেয়েদের পরম চাওয়া। যদিও ছেলেরাও বাদ যান না সুন্দর চুল চাওয়া থেকে। অনেকে ঝলমলে রেশম কোমল চুল দেখে প্রেমে পাগল হয়ে যান।

আমরা জানি চুল সুন্দর রাখার প্রধান উপায় হচ্ছে শ্যাম্পু করে যত্ন নেওয়া। কিন্তু এটি ভূল ধারণা। শুধু শ্যাম্পু করলেই চুল ভাল হয়না। চূল তৈরি হয় মাথার ত্বক থেকে তাই শরীরে চুলের পুষ্টির জন্য উপাদান প্রয়োজন।
চুলের জন্য সালফার উপাদান প্রয়োজন। তাই পেয়াজ এবং রসুন খাওয়া প্রয়োজন। তার মানে এই নয় কাচা খাবেন। আসলে তরকারে বেশি পেয়াজ রসুন থাকলে সালফার ঘাটতি কমে ফলে চুল পুষ্টি পায়, এছাড়া উপকারী ফ্যাট, ভিটামিন এ, ই চুলের জন্য দরকারী। তাই এই পুষ্টি যুক্ত খাবার বেশি খেতে হবে।

যত্নের দিক দিয়া কন্ডিশনার ব্যবহার করতে হবে। শ্যাম্পু ব্যবহার তো করতেই হবে কিন্তু প্রতিদিন শ্যাম্পু করা উচিত নয়। অল্প চুল বা ছেলেদের সপ্তাহে একদিন, মেয়েদের দুই দিন শ্যাম্পু করা ভাল, এর বেশি নয়।

২০-২৫ দিন পর পর টক দইয়ের পানি কিছুটা নিয়ে ফ্রেশ পানিতে মিশিয়ে চুল ধুয়ে তাতে ডিম মাখিয়েও চুলের যত্ন নেওয়া যায়। এতে চুল আরও রেশমী হয়।

মাসে একদিন যদি চুলে রক্ত জবা ফুলের রস মাখা যায় তবে চুল ঘন ও কালো ও লম্বা হবে। জবার রস চুলকে শক্ত করে ফলে পড়ে যায়না। এতে লম্বা হওয়ার সুযোগ পায়।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...