in মহাকাশ ও ভূগোল by
কার্মান লাইন রেখা কাকে বলে?

কার্মান লাইন কোথায় অবস্থিত?

2 Answers

+1 vote
by
কার্মান লাইনঃ আমাদের পৃথিবীর চারপাশে বায়ু মন্ডল। ও ফাকা জায়গা। উপরে উঠতে থাকলে বায়ুমন্ডল হালকা হতে হতে ১০০ কিলোমিটার এর পর আর থাকেনা। এর পর শুন্যস্থান আর শুন্যস্থান। এই শুন্য স্থানের যেন আর শেষ নাই। একে মহাশুন্য বলে।

কাজেই পৃথিবীর কত উচ্চতা থেকে মহাশুন্য ধরা হবে তা কারও অনুমান বা ইচ্ছার উপর নির্ভর না করে আন্তর্জাতিক ভাবে একটি সীমানা নির্ধারণ করা হয়েছে। যেটি বায়ুমন্ডল বা পৃথিবীর শেষ সীমা। এই সীমার পর মহাকাশ বা মহাশুন্য শুরু। এই সীমারেখাকে কার্মান লাইন বলে। কার্মান লাইন ভূ পৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উপরে অবস্থিত। অর্থাৎ ১০০ কিলোমিটার এর শেষ প্রান্ত কার্মান লাইন নামে পরিচিত। এর উপরে মহাকাশ বা মহাশুন্য বলা হয়।
0 votes
by
আমাদের পৃথিবীর চারপাশে বায়ু মন্ডল। ও ফাকা জায়গা। উপরে উঠতে থাকলে বায়ুমন্ডল হালকা হতে হতে ১০০ কিলোমিটার এর পর আর থাকেনা। এর পর শুন্যস্থান আর শুন্যস্থান। এই শুন্য স্থানের যেন আর শেষ নাই। একে মহাশুন্য বলে। কাজেই পৃথিবীর কত উচ্চতা থেকে মহাশুন্য ধরা হবে তা কারও অনুমান বা ইচ্ছার উপর নির্ভর না করে আন্তর্জাতিক ভাবে একটি সীমানা নির্ধারণ করা হয়েছে। যেটি বায়ুমন্ডল বা পৃথিবীর শেষ সীমা। এই সীমার পর মহাকাশ বা মহাশুন্য শুরু। এই সীমারেখাকে কার্মান লাইন বলে। কার্মান লাইন ভূ পৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উপরে অবস্থিত। অর্থাৎ ১০০ কিলোমিটার এর শেষ প্রান্ত কার্মান লাইন নামে পরিচিত। এর উপরে মহাকাশ বা মহাশুন্য বলা হয়।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...