in মহাকাশ ও ভূগোল by
তারা আসলে কত বড়

2 Answers

0 votes
by
তারা বা তারকাঃ রাতের আকাশে অসংখ্যা ছোট ছোট মিটমিট জ্বলন্ত বস্তু দেখা যায়। এরা সাধারণত তারা নামে পরিচিত। 

মঙ্গল গ্রহের পরের স্তরে আসলে অসংখ্যা ছোট ক্ষুদ্র জ্বলন্ত বস্ত আছে। রাতে এদের আলো দেখা যায়। এরাই তারকা হিসাবে পরিচিত। কিন্তু আমরা আকাশে যত তারা দেখি তার সবগুলোই এই তারা নয়।

এর ভেতরে অসংখ্যা গ্রহ ও নক্ষত্র ইত্যাদি রয়েছে। 

যেমন সন্ধ্যার আকাশে আমরা যে বড় উজ্জ্বল সন্ধ্যা তারা দেখি সেটি আসলে শুক্র গ্রহ। ভোর রাতে এটি আবার আমরা সুখ তারা হিসাবে দেখি। মঙ্গল গ্রহও মাঝে মাঝে তারা হিসাবে দেখা যায়। যদিও তা দেখে বোঝা যায়না।

ঠিক তেমনি ছায়াপথে অবস্থিত নক্ষত্র গুলো অতি দূরে সাধারণত আলোকবর্ষ দূরে অবস্থিত বলে তাদের খুব ক্ষুদ্র দেখায়। তাই তাদেরও তারা হিসাবে দেখা যায়।

কাজেই বলা যায় সকল তারা আসলে তারা নয়।

দূরের এই নক্ষত্র গুলো ছোট নয়। এরা বিশাল বড়। কোনটি সূর্যের মত, কোনটি সূর্যের চেয়েও অনেক বড়। দূরত্বের কারনে ছোট দেখায় এবং আলো তাপ এসে পৌছায়না বলে এদের ক্ষুদ্র তারার ন্যায় দেখায়। এরা হাজার হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত।
0 votes
by
তারা বা তারকাঃ রাতের আকাশে অসংখ্যা ছোট ছোট মিটমিট জ্বলন্ত বস্তু দেখা যায়। এরা সাধারণত তারা নামে পরিচিত। মঙ্গল গ্রহের পরের স্তরে আসলে অসংখ্যা ছোট ক্ষুদ্র জ্বলন্ত বস্ত আছে। রাতে এদের আলো দেখা যায়। এরাই তারকা হিসাবে পরিচিত। কিন্তু আমরা আকাশে যত তারা দেখি তার সবগুলোই এই তারা নয়। এর ভেতরে অসংখ্যা গ্রহ ও নক্ষত্র ইত্যাদি রয়েছে। যেমন সন্ধ্যার আকাশে আমরা যে বড় উজ্জ্বল সন্ধ্যা তারা দেখি সেটি আসলে শুক্র গ্রহ। ভোর রাতে এটি আবার আমরা সুখ তারা হিসাবে দেখি। মঙ্গল গ্রহও মাঝে মাঝে তারা হিসাবে দেখা যায়। যদিও তা দেখে বোঝা যায়না। ঠিক তেমনি ছায়াপথে অবস্থিত নক্ষত্র গুলো অতি দূরে সাধারণত আলোকবর্ষ দূরে অবস্থিত বলে তাদের খুব ক্ষুদ্র দেখায়। তাই তাদেরও তারা হিসাবে দেখা যায়। কাজেই বলা যায় সকল তারা আসলে তারা নয়। দূরের এই নক্ষত্র গুলো ছোট নয়। এরা বিশাল বড়। কোনটি সূর্যের মত, কোনটি সূর্যের চেয়েও অনেক বড়। দূরত্বের কারনে ছোট দেখায় এবং আলো তাপ এসে পৌছায়না বলে এদের ক্ষুদ্র তারার ন্যায় দেখায়। এরা হাজার হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...