in ধর্ম ও আধ্যাত্মিক বিষয় by
সৃষ্টি করা, রিযিক দেয়া, বৃষ্টি দেয়া, লালন-পালন করা, সবকিছুর উপর কর্তৃত্ব করা, তত্বাবধান করা ইত্যাদি।

1 Answer

0 votes
by
তাওহীদে রুবূবিয়্যাহ হলো আল্লাহর প্রভুত্ব ও একত্বের উপর বিশ্বাস স্থাপন করা, অর্থাৎ আল্লাহ ছাড়া অন্য কোনো সৃষ্টিকর্তা, পালনকর্তা, বা সবকিছুর নিয়ন্ত্রক নেই। এটি আল্লাহর সব ধরনের ক্ষমতা ও কর্তৃত্বকে স্বীকার করে এবং জানায় যে তিনি একাই সৃষ্টির মালিক।

তাওহীদে রুবূবিয়্যাহর উদাহরণ:

1. সৃষ্টি: আল্লাহ সবকিছুর সৃষ্টিকর্তা। তিনি আকাশ, পৃথিবী, মানুষ, পশু এবং সবকিছুকে সৃষ্টি করেছেন। সৃষ্টির ক্ষেত্রে তাঁর কোনো অংশীদার নেই। যেমন, কুরআনে বলা হয়েছে: “আসস্রিয়াহ ৩৮: ২৭”।

2. নিয়ন্ত্রণ: আল্লাহ সবকিছুর পরিচালনাকারী। তিনি জীবনের প্রতিটি ঘটনা এবং সবকিছুর ব্যবস্থা করেন। যেমন, সূরা আল-বাকারা ২: ১০২-এ বলা হয়েছে যে, আল্লাহই সবকিছুর তত্ত্বাবধান করেন।

3. রিজিকদাতা: আল্লাহই মানুষের রিজিক (জীবিকা) প্রদান করেন। মানুষ নিজের চেষ্টা ও শ্রমের মাধ্যমে রিজিক উপার্জন করে, কিন্তু আসল রিজিকদাতা আল্লাহ। তিনি যে কোনো সময় রিজিক দেওয়া বন্ধ করে দিতে পারেন। যেমন, সূরা হুদ ১১: ৬-এ বলা হয়েছে যে, আল্লাহই সবাইকে রিজিক দান করেন।

4. জীবন ও মৃত্যু: আল্লাহ একমাত্র জীবনের দাতা এবং মৃত্যুর নিবারক। মানুষ জন্ম নেয় এবং মৃত্যুবরণ করে আল্লাহর ইচ্ছায়। কুরআনে উল্লেখ করা হয়েছে যে, আল্লাহই মানুষের জীবনের এবং মৃত্যুর নিয়ন্ত্রক।

5. প্রার্থনার ও সাহায্যের অধিকারী: আল্লাহ ছাড়া আর কেউ সাহায্য করতে পারে না বা প্রার্থনা করার অধিকারী নয়। যে কেউ আল্লাহকে ছাড়া অন্য কিছুর প্রতি দোয়া করে, তা তাওহীদে রুবূবিয়্যাহর বিরোধী।


এই সব উদাহরণ তাওহীদে রুবূবিয়্যাহর মূলনীতি প্রতিষ্ঠা করে যে, আল্লাহ একমাত্র সৃষ্টিকর্তা, পালনকর্তা এবং সবকিছুর নিয়ন্ত্রণকারী।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...