in বিজ্ঞান ও প্রযুক্তি by
পদার্থবিজ্ঞানের গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উওরঃ নিম্নোক্ত প্রশ্নটির উওর হচ্ছেঃ

3 Answers

0 votes
by
উৎপাদনঃ ফিলামেন্ট F-এর ভিতর দিয়ে প্রবাহিত তড়িৎপ্রবাহ ক্যাথোড C-কে উত্তপ্ত করলে। ইলেক্ট্রন তাপীয় নিঃসরণ প্রক্রিয়ায় একটি এক্সরে টিউবের প্রয়োজনীয় অংশ ক্যাথোড থেকে মুক্ত হয়ে আসে। তারপর একটি অতি উচ্চ বিভব প্রভেদ V-এর দ্বারা ইলেন্ট্রন গুলো ত্বরিত হয় ও অ্যানোডরূপী লক্ষবস্তু T-তে আঘাত করে। ফলে এক্সরে উৎপন্ন হয়।
0 votes
by
উৎপাদনঃ ফিলামেন্ট F-এর ভিতর দিয়ে প্রবাহিত তড়িৎপ্রবাহ ক্যাথোড C-কে উত্তপ্ত করলে। ইলেক্ট্রন তাপীয় নিঃসরণ প্রক্রিয়ায় একটি এক্সরে টিউবের প্রয়োজনীয় অংশ ক্যাথোড থেকে মুক্ত হয়ে আসে। তারপর একটি অতি উচ্চ বিভব প্রভেদ V-এর দ্বারা ইলেন্ট্রন গুলো ত্বরিত হয় ও অ্যানোডরূপী লক্ষবস্তু T-তে আঘাত করে। ফলে এক্সরে উৎপন্ন হয়ে থাকে।
0 votes
by
x-ray উৎপাদনের জন্য টিউব আকৃতি একটি নল ব্যবহার করা হয়। টিউবের এক পাশে বিদ্যুৎ প্রবাহে তাপ উৎপাদনের জন্য একটি ফিলামেন্ট থাকে। ফিলামেন্টের পাশেই একটি পাত F থাকে যা ক্যাথোড রুপে কাজ করে।

ফিলামেন্ট এ বিদ্যুৎ প্রবাহ দিলে তা পাত F কে উত্তপ্ত করে। টিউবের অপর প্রান্তে একটি বিশেষ ঘাতের পাত এনোড হিসাবে থাকে। যেখানে অতি উচ্চ মাত্রার ভোল্টেজ প্রয়োগ করা হয়।
ফিলামেন্ট উত্তপ্ত হলে একই সাথে ক্যাথোড ও এনোডে অতি উচ্চ ভোল্টেজ প্রয়োগ করা হয়। টিউবটি থাকে অনেকটা ফাকা ভ্যাকিউয়ামের মত। এই অতি উচ্চ ভোল্টেজের জন্য  F থেকে কিছু ইলেক্ট্রোন প্রচন্ড শক্তি নিয়ে ভ্যাকুয়ামের মধ্য দিয়ে এনোডকে আঘাত করে। এই আঘাতের ফলেই এনোড থেকে x-ray নির্ঘত হয়।
আপনারা দেখেছেন যে বিদ্যুতের দুই তার একসাথে করলেই জ্বলে ওঠে বা পাথরে বিকট ঘর্ষণ করালে জ্বলে ওঠে ঠিক তেমনই ইলেক্ট্রনের আঘাতের ফলে এনোড থেকে এক্স রে বের হয়।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...