in রসায়ন by
জারণ বিজারণ বিক্রিয়া মনে রাখার উপায় কি

2 Answers

0 votes
by
টেকনিক ১ : ছন্দঃ জাদা বিগ্রহ জা দা → জারণ দান বি গ্রহ → বিজারণ গ্রহন এখানে ইলেক্ট্রন দান করলে জারন হয়। এবং ইলেক্ট্রন গ্রহন করলে বিজারণ হয় । টেকনিক ২ : জারণ হয় : মাইনাস মাইনাস হলেপ্লাস প্লাস হলে ।অর্থাৎ ঋনাত্মক ইলেক্ট্রন ত্যাগ হলে বা মাইনাস হলে জারণ হয় এবং ধনাত্মক প্রোটন সংযোগ হলে বা যোগ হলে জারণ হয়। বিজারণ হয় :মাইনাস প্লাস হলে প্লাস মাইনাস হলে । অর্থাৎ,ঋনাত্মক ইলেক্ট্রন সংযোগ হলে বা যোগ হলে বিজারণ হয় এবং ধনাত্মক প্রোটন ত্যাগ বা মাইনাস হলে বিজারণ হয় । টেকনিক ৩ : জোবি জোরা জো বি → যোজ্যতা বৃদ্ধি = জারণ জো রা → যোজ্যতা হ্রাস = বিজারণ
0 votes
by
জারণ বিজারণ হল ইলেক্ট্রণ প্রদান ও গ্রহণ।

জারণ বিজারণ বিক্রিয়া সাধারণ আয়নিক যৌগে ঘটে। কারন একমাত্র আয়নিক যৌগই ইলেক্ট্রন দেওয়া নেওয়া করে তৈরি হয়।

এখানে বিশেষ কোন কৌষল নাই। শুধু এইটুকু মনে রাখতে হবে যে, ইলেক্ট্রন প্রদান করলেই তা জারণ। আর সেই ইলেকট্রন অন্য পরমাণু গ্রহণ করলেই তা বিজারণ। আমরা জানি ধাতু পরমানু গুলো ইলেকট্রন ত্যাগ করে ধনাত্মক আয়নে রুপান্তরিত হয়। তাই ধাতুর জারণ ঘটে। আর অধাতু ইলেকট্রন গ্রহণ করে ঋনাত্মক আয়নে রুপান্তরিত হয় তাই অধাতু বিজারণ বিক্রিয়া দেয়। তবে দুই প্রকার ব্যতিক্রম আছে। এক প্রকার হল হাইড্রোজেন অধাতু হলেও ইলেকট্রন গ্রহন করেনা। বরং ত্যাগ করে তাই হাইড্রোজেন জারণ বিক্রিয়া দেয়।

দ্বিতীয়টি হল পরিবর্তনশীল যোজনী যাদের আছে যেমন আয়রনের যোজনী ২ এবং ৩। এদের ক্ষেত্রে উচ্চতর যোজনী ৩ থেকে ২ এ নামলে তাকে বিজারণ বিক্রিয়া বলে। কিন্তু ২ থেকে ৩ এ গেলে আগের মতই জারণ বলে।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...