in সাধারণ জিজ্ঞাসা by
পরিবারের দেখা ছেলে বিয়ে করা ভাল নাকি নিজের পছন্দের ছেলে বিয়ে করা ভাল

1 Answer

+1 vote
by
দুটোর বিয়েরই কিছু না কিছু ভাল ও মন্দ দিক রয়েছে। নিম্নে আলোচনা করা হল।

লাভ ম্যারেজঃ লাভ ম্যারেজ হচ্ছে আধুনিক বিবাহ পদ্ধতি এবং এটি পশ্চিমা সমাজ থেকে এসেছে। অধিকাংশ মানুষ মনে করে যে মানুষটার সাথে সারাটা জীবন কাটাবো সে চেনা জানা বা আগে থেকে তার সাথে মেলামেশা থাকলে ভাল হয়। যাতে দুজন দুজনার সব কিছু জানা থাকে। ব্যক্তিত্বের পরিচয় জেনেই সিদ্ধান্ত নেওয়া যায় যে এমন মানুষের সাথে সারাটা জীবন কাটাতে পারব কিনা।

এটিকে সবাই ভাল দিক হিসাবে দেখে।

এছাড়া আগে থেকে মেলামেশা থাকায় ব্যক্তিদ্বয়ের সকল কর্মকান্ড, আন্তরিকতা, মিলমিশ ইত্যাদি দুজনের একই রকম হয় বা একজনের পছন্দ অপছন্দ অপরজন কিভাবে গ্রহন করবে তা জানা থাকে ফলে দুজনেই সুখে জীবন নির্বাহ করতে পারে।

অসুবিধাঃ লাভ মেরেজে অবশ্যই কিছু অসুবিধা আছে। সবচেয়ে বড় বিষয়টি হচ্ছে বিয়ের আগে প্রেমের ক্ষেত্রে একটা আলাদা আকর্ষন থাকে। দুজনের মনেই অপরকে ইম্প্রেস করার মানসিকতা থাকে। ফলে সামান্য ভূল ত্রুটি গুলো না ধরে মজা হিসাবে গ্রহন করে। কিন্তু বিয়ের পর এই পরিস্থিতি থাকেনা। বিয়ের পর দুজনই বুঝতে পারে যে বিবাহিত মানুষকে এত ইম্প্রেসের দরকার কি। সে এমনিতেই স্বামী/স্ত্রী থাকবে। তাই প্রেমের সময়ের ব্যক্তিত্ব গুলো থাকেনা। তাই ঝগড়া লাগে এবং দুজন দুজনকেই অভিযোগ করে যে, তুমি পালটে গেছ, আগে জানলে তোমাকে বিয়ে করতাম না। এতে অশান্তি শুরু হয়।

যেহেতু আগে থেকে দুজন দুজনার সবকিছু জানা, তাদের দুর্বল পয়েন্টে গুলো জানা থাকে তাই এগুলো দিয়া আঘাত করে কথা ওঠে।
আবার মানুষ মাত্রই নতুন প্রিয়, আবিষ্কার প্রিয়। কিন্তু লাভ ম্যারেজ পুরানা হওয়ায় একে অপরের প্রতি আকর্ষণ কমে যেতে থাকে। নতুনের আশায় আরেক প্রেমের টান জাগে।

যেহেতু প্রেমের সময় দুজনই ব্যাচেলর কোন ভবিষ্যৎ ভাবনা থাকেনা তাই যখন খুশি দেখা করা ঘুরে বেড়ানো প্রেমকে আকর্ষণীয় মোহিত করে। কিন্তু বিয়ের পর নতুন বাস্তবতা শুরু হয়, কাজ অফিস, ভবিষ্যত ভাবনা ইত্যাদি সংসার চালাতে ব্যস্ত থাকতে হয় পুরুষটি কে, তাই স্ত্রী সহজে অভিযোগ করে যে, প্রেমের সময় সব ছেড়ে আমায় ভালবাসতে বলেই বিয়ে করলাম। এখন তো তার কিছুই নাই। এভাবে কথা ওঠা শুরু হয়। পশ্চিমা সমাজে নারী পুরুষ সবাই ব্যস্ত, এবং সেখানে পর পুরুষ বা স্ত্রীর সাথে মেলামেশাতে কেউ কিছু মনে করেনা। তাই লাভ মেরেজের অসুবিধা সেখানে কম। পরিবারের থেকে আড্ডা দুষ্টামী ভালবাসা না পেলেও বাইরে বন্ধু বান্ধব নাইট ক্লাব ইত্যাদিতে সময় দিয়ে তারা জীবন কাটায়। কিন্তু আমাদের দেশে এই কালচার না থাকায় বিয়ের পর একটা বাধা জীবন হয়ে ওঠে যা প্রেমের সময় ধরা পড়েনা। ফলে দুজনের ভাঙ্গন ঘটতেও দেখা যায়।

এরেঞ্জ ম্যারেজঃ আমাদের সমাজের কালচার হল দুটো অপরিচিত মানুষের সাথে পরিবার বা আত্মীয় স্বজনের মাধ্যমে দেখাদেখি করে পছন্দ করা। আধুনিক যুগে অনেক ক্ষেত্রে এই দেখাদেখি কে কয়েকদিন যাবত একে অপরের সাথে কথা বলে নেওয়ার বিষয় থাকে। এভাবে এরেঞ্জ ম্যারেজ হয়।

যেহেতু এরেঞ্জ ম্যারেজে দুজনই অপরিচিত থাকে তাই বিয়ের পর প্রেম করা একটা আলাদা আনন্দ দেয়। অপরিচিত মানুষটিকে নিজের গুণ গুলো দিয়ে আকৃষ্ট করার চেষ্টা বাড়তি ভালবাসার সৃষ্টি করে। এরেঞ্জ ম্যারেজে আগে থেকে কেউ কাউকে জানেনা বলে বিয়ের পর স্বপ্ন পূরন নাও হতে পারে এই মানসিকতা মেনে নিয়েই রাজি হয় বলে অনেক ঝগড়া ঝামেলা কমে যায়। এরেঞ্জ মেরেজে আত্মীয় স্বজন, পরিবার ইত্যাদি সাপোর্ট থাকে বলে সাহায্য সহযোগিতা বেশি পাওয়া যায়। কোন ঝামেলা হলে সকলের সাথে আলাপ সহযোগিতার মাধ্যমে সমাধানের সুযোগ বেশি থাকে। লাভ ম্যারেজে এটি থাকেনা, যেকেউ নিজে সির্ধান্ত নেয় এবং কারও ধার ধারে না।

অসুবিধাঃ এরেঞ্জ মেরেজে সুবিধা বেশি। তবুও কিছু অসুবিধা থাকে যার প্রধান একটি অপরিচিত হওয়ায় কেউই তাদের জীবন সমপর্কে জানেনা। বিয়ের আগে দেখাদেখি পর্যায়ে সব দিক ভালভাবে না দেখলে অনেক সময় খারাপ মানুষের সাথে বিয়ে হয় ফলে বিয়ের পর নির্যাতন, যৌতুকের মত সমস্যা সৃষ্টি হয়।

কিন্তু এগুলো দেখাদেখি পর্যায়ে খোজ খবর নিলে অনেকটা ভাল কিছুই হয় বেশি। খারাপের সম্ভাবণা খুব কম থাকে।
আরেকটা অসুবিধা হল এরেঞ্জের ক্ষেত্রে অনেকেই ছেলে বা মেয়ের গুণ, মতামত ইত্যাদি না নিয়ে বরং পরিবার ধনী কিনা দেখা হয়। তাই বিয়েতে সম্পদ মুখ্য হয়ে দাঁড়ায়, মানুষ দুটো নয়।

কিন্তু এটি আগে বেশি ছিল বর্তমানে এটি কমে গেছে।
যাই হোক দুটো বিয়েরই সুবিধা অসুবিধা আছে। তবে কৃষ্টি কালচার গত বিষয় বিবেচনায় এরেঞ্জ মেরেজ অনেকটা বেশি ভাল।

কারন এরেঞ্জের ক্ষেত্রে এই আধুনিক সময়ে সপ্তাও খানেক ছেলে ও মেয়ের মধ্যে কথা বলে মতামত নেওয়ার সুযোগ থাকে যাতে ছোট্ট একটি প্রেমের সুযোগও থাকে।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...