in সাধারণ জিজ্ঞাসা by
বেশিরভাগ হিন্দুরা জল, আর মুসলিমরা পানি বলে কেন?

2 Answers

0 votes
by
পানি হচ্ছে হিন্দি ভাষার শব্দ। আর জল হল বাংলা ভাষার শব্দ।

এই শব্দে কোন ধর্মতত্ত্ব নাই।

তবে কোলকাতার বাংলা ভাষী সহ আমাদের দেশের হিন্দুরা বাংলা ভাষা হিসাবে জল শব্দটি ব্যবহার করেন। অপরদিকে মুসলমানরা এবং হিন্দি ভাষীরা পানি বলেন। গ্রামে অশিক্ষিতদের মাঝে শোনা যায় তুই হিন্দু নাকি জল বলিস কেন। এধরনের কথা থেকে অনেকের ধারনা জল হিন্দুয়ানী আর পানি মুসলমানী শব্দ। আসলে তা নয়।

সম্ভবত হিন্দু মুসলিম যে একটি নেতিবাচক ধারনা ছিল তাই কথা বার্তা চাল চালনে হিন্দু থেকে মুসলিম আলাদা বুজতে এই দুই শব্দ দুই ধর্মে বিভক্ত হয়েছে বহু আগে। বর্তমাম এটি শুধু মাত্র অভ্যাসগত বিষয়।

আমাদের মনে রাখা দরকার যে জল ভাষাটি যে স্রষ্টা দিয়েছেন, পানি শব্দটিও সেই স্রষ্টা। কারন সকল ভাষাইত স্রষ্টার সৃষ্টি। আর স্রষ্টা যেহেতু একজন তাই আমাদের দুই ভাগে ভাগ করা ঠিক নয়।
0 votes
by
পানি হচ্ছে হিন্দি ভাষার শব্দ। আর জল হল বাংলা ভাষার শব্দ। এই শব্দে কোন ধর্মতত্ত্ব নাই। তবে কোলকাতার বাংলা ভাষী সহ আমাদের দেশের হিন্দুরা বাংলা ভাষা হিসাবে জল শব্দটি ব্যবহার করেন। অপরদিকে মুসলমানরা পানি বলেন। গ্রামে অশিক্ষিতদের মাঝে শোনা যায় তুই হিন্দু নাকি জল বলিস কেন। এধরনের কথা থেকে অনেকের ধারনা জল হিন্দুয়ানী আর পানি মুসলমানী শব্দ। আসলে তা হয়। সম্ভব হিন্দু মুসলিম যে একটি নেতিবাচক ধারনা ছিল তাই কথা বার্তা চাল চালনে হিন্দু থেকে মুসলিম আলাদা বুজতে এই দুই শব্দ দুই ধর্মে বিভক্ত হয়েছে বহু আগে। বর্তমাম এটি শুধু মাত্র অভ্যাসগত বিষয় হয়।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...