in বিজ্ঞান ও প্রযুক্তি by
স্বপ্নদোষ কাকে বলে?

2 Answers

0 votes
by
মাঝে মাঝে রাতে ঘুমের মাঝে ছেলেদের বিশেষ কারণে লিঙ্গ উত্তেজিত হয়ে বীর্যপাত হয়। প্রায়ই বীর্যপাতের আগ মুহুর্তে সেই ব্যক্তি কোন না কোন একটা স্বপ্ন দেখে এবং সেই স্বপ্নে উত্তেজিত হয়ে বীর্যপাত ঘটায়। একে স্বপ্নদোষ বলে।

স্বপ্নদোষ ঘটে সম্পূর্ণ ব্যক্তির অজান্তে। স্বপ্নদোষ ঘটাতে ব্যক্তির ভূমিকা নাই। এটি একটি শারীরিক প্রক্রিয়া। মূলত আয়ু শেষে মৃতু শুক্রাণু কে দেহ থেকে পরিস্কার করার জন্য স্বয়ংক্রিয় ভাবেই স্বপ্নদোষ ঘটে। তবে অবিবাহিত ছেলেদের স্বপ্নদোষ বেশি হয়। এছাড়া যারা বাজে চিন্তাসহ পর্ণ দেখে নিজেকে অযথা উত্তেজিত করে তাদেরই স্বপ্নদোষ প্রাকৃতিক স্বাভাবিকের তুলনায় বেশি হয় যা স্বাস্থের উপর প্রভাব ফেলে। কিন্তু স্বাভাবিক প্রাকৃতিক ভাবে স্বপ্নদোষের কোন ক্ষতিকারক দিক নেই বরং শরীর মৃতু শুক্রাণু নিষ্কাশন করে সুস্থ্য হয়। বিবাহিতদের স্বপ্নদোষ খুব কম হয়। কারন তাদের শুক্রাণু দাম্পত্য জীবনে ব্যবহার হয়ে যায়। জমা থাকেনা বলে অব্যবহৃত অবস্থায় আয় শেষ হবার মত শুক্রাণু থাকেনা।

স্বপ্নদোষ মাসে দু বার পর্যন্ত হলে তা ভয়ের কারণ না। এমনকি বিশেষ কোন সময়ে যদি সপ্তাহে দু বার হয় তবে প্রথমে চিন্তা না করলেও চলে। তবে যদি বেশ কয়েক সপ্তাহ যাবত ধরে প্রতি সপ্তাহে দু তিন বার হয় তবে তা অস্বাভাবিক। বদ অভ্যাস থাকলে ছাড়তে হবে তা না হলে পরবর্তী জীবনে বা দাম্পত্য জীবনে চরম মূল্য দিতে হয়। আর যদি বদ অভ্যাস ছাড়াই স্বাভাবিক ভাবেই কয়েক সপ্তাহ ধরে ঘটে তবে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।
0 votes
by
বীর্যথলির ধারণক্ষমতা পূর্ণ হওয়ার পর নিদ্রারত অবস্থায় অনিচ্ছাকৃতভাবে বীর্যপথে বীর্যপাত ঘটে দেহে বীর্যের ভারসাম্য নিয়ন্ত্রিত হয়, একেই স্বপ্নদোষ বলা হয়। স্বপ্নদোষের সময় অনেকে স্বপ্নে অবচেতনভাবে যৌন কর্মকাণ্ডের প্রতিচ্ছবি অবলোকন করেন, তবে উক্ত অনুভূতি ছাড়াও স্বপ্নদোষ সঙ্ঘটিত হয়।
উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...