in বিজ্ঞান ও প্রযুক্তি by
পরিবেশ রক্ষার জন্য আন্দোলন কেন করে, কেন সংগঠন করে?

2 Answers

0 votes
by
প্রতিটি জীবের জন্য চাই বাসস্থান, খাদ্য, তাপ, চাপ, আদ্রতা, পানি ইত্যাদি। আর জীবন যেখানে সহজ বোধ করে সেটাই তার উপযুক্ত পরিবেশ। 

কোন জীব তার উপযুক্ত পরিবেশ ছাড়া সহজে টিকে থাকতে পারেনা।

মানুষের জন্য পরিবেশের তাপমাত্রা ২৭-২৮ ডিগ্রী প্রয়োজন। এটাই স্বাভাবিক জীবনের জন্য সবচেয়ে উপযুক্ত।

কিন্তু মানুষ ১০ ডিগ্রীতেও বেচে থাকলেও অনেক কষ্ট করে বাচতে হয়। এবং এই কষ্টের মাত্রা সাময়িক কিছুদিন হতে হয়। দীর্ঘ হলে আসতে আসতে মানুষ জীবন হারাতে শুরু করে। তেমনি আবার ৪০ ডিগ্রীর বেশি হলেও মানুষ বেশিদিন টিকতে পারেনা। 

মোটামুটি সারাজীবনের জন্য ২৪-৩২ বা৩৩ ডিগ্রীর ভেতর মানুষ থাকতে পারে। 

কোন কারনে পরিবেশের তাপমাত্রা যেন এর বেশি না হয় সে জন্য কিছু বিজ্ঞানমনস্ক শান্তিপ্রিয় মানুষ সেই সমস্ত সরকার গুলোর বিরুদ্ধে আন্দোলন করে যারা পরিবেশকে নষ্ট করে চলেছে। এই শান্তিপ্রিয় মানুষগুলো তাদের নানা প্রচারণার মাধ্যমে সরকার সহ সাধারণ মানুষকে বোঝাতে, সচেতন করতে কাজ করেন। একেই পরিবেশ আন্দোলন বলে।

এরা এই পরিবেশ আন্দোলন করেন পৃথিবীকে সুখ সম্মৃদ্ধি ও বসবাসের উপযোগী সারাজীবন রাখার জন্য। এরা মহান মানুষ।
0 votes
by
প্রতিটি জীবের জন্য চাই বাসস্থান, খাদ্য, তাপ, চাপ, আদ্রতা, পানি ইত্যাদি। আর জীবন যেখানে সহজ বোধ করে সেটাই তার উপযুক্ত পরিবেশ। কোন জীব তার উপযুক্ত পরিবেশ ছাড়া সহজে টিকে থাকতে পারেনা। মানুষের জন্য পরিবেশের তাপমাত্রা ২৭-২৮ ডিগ্রী প্রয়োজন। এটাই স্বাভাবিক জীবনের জন্য সবচেয়ে উপযুক্ত। কিন্তু মানুষ ১০ ডিগ্রীতেও বেচে থাকলেও অনেক কষ্ট করে বাচতে হয়। এবং এই কষ্টের মাত্রা সাময়িক কিছুদিন হতে হয়। দীর্ঘ হলে আসতে আসতে মানুষ জীবন হারাতে শুরু করে। তেমনি আবার ৪০ ডিগ্রীর বেশি হলেও মানুষ বেশিদিন টিকতে পারেনা। মোটামুটি সারাজীবনের জন্য ২৪-৩২ বা৩৩ ডিগ্রীর ভেতর মানুষ থাকতে পারে।
উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...