in বিজ্ঞান ও প্রযুক্তি by
বৈদ্যুতিক বল কাকে বলে ?

3 Answers

0 votes
by
তড়িৎ বলঃ তড়িৎ ক্ষেত্রের কোন বিন্দুতে একটি একক ধনাত্মক আধান স্থাপন করলে তড়িৎ ক্ষেত্রের বলরেখা দ্বারা সেটি যে বল লাভ করে তাকে তড়িৎ বল বলে।
0 votes
by
আমরা জানি, ভিন্ন বিভবের দু'টি বস্তুকে পরিবাহী দ্বারা যুক্ত করা হলে তড়িৎ উচ্চ বিভব থেকে নিম্ন বিভবের বস্তুর দিকে প্রবাহিত হয় অর্থাৎ ধনাত্মক চার্জ বাহক উচ্চ বিভব থেকে নিম্ন বিভবের দিকে গমন করে, ফলে বস্তুদ্বয়ের বিভব পার্থক্য কমতে থাকে এবং সাথে সাথে তড়িৎ প্রবাহও কমতে থাকে। এখন পরিবাহীর মধ্যে স্থির মানের তড়িৎ প্রবাহ পেতে হলে বাহ্যিক কোনো শক্তির বিনিময়ে কিছু একটার সাহায্যে অবিরত ধনাত্মক চার্জ বাহক নিম্ন বিভব থেকে দিতে হবে। এই কিছু একটাই হচ্ছে তড়িৎ উৎস। সুতরাংতড়িৎ উৎস হচ্ছে এমন একটা তড়িৎ ব্যবস্থা যা অন্য কোনো নিয়ে উচ্চ বিভবে বাহ্যিক শক্তির সাহায্যে নিম্ন বিভব থেকে ধনাত্মক চার্জ নিয়ে উচ্চ বিভবে সঞ্ছিত করে বা অন্য শক্তিকে তড়িৎ শক্তিতে রূপান্তরিত করে। তড়িৎ রাসায়নিক কোষ যা রাসায়নিক শক্তিকে তড়িৎ শক্তিতে রূপান্তরিত করে, জেনারেটর যা যান্ত্রিক শক্তিকে তড়িৎ শক্তিতে রূপান্তরিত করে, থার্মোকাপল যা তাপ শক্তিকে তড়িৎ শক্তিতে রূপান্তরিত করে, সৌরকোষ যা সৌর শক্তিকে তড়িৎ শক্তিতে রূপান্তরিত করে ইত্যাদি তড়িৎ উৎসের উদাহরণ। প্রত্যেকটি তড়িৎ উৎসেরইদু'টিপ্রান্ত থাকে, একটি উচ্চ বিভর প্রান্ত বা ধনাত্মক প্রান্ত এবং অপরটি নিম্ন বিভব প্রান্ত বা ঋণাত্মক প্রান্ত। তড়িৎ উৎসের কাজ হচ্ছে ধনাত্মক চার্জ বাহককে ঋণাত্মক প্রান্ত থেকে নিয়ে ধনাত্মক প্রান্তে জমা করা বা ধনাত্মক ও ঋণাত্মক প্রান্তের মধ্যে বিভব পার্থক্য সৃষ্টি করা। এ বিভব পার্থক্যই বহিঃবর্তনীতে তড়িৎ প্রবাহের সৃষ্টি করে। বিচ্ছিন্ন অবস্থায় তড়িৎ উৎসের প্রান্তদ্বয়ের বিভব পার্থক্য সর্বোচ্চ হয়। একে উৎসের তড়িচ্চালক বল বলে। একক ধনাত্মক চার্জকে ঋণাত্মক প্রান্ত থেকে নিয়ে ধনাত্মক প্রান্তে জমা করতে তড়িৎ উৎসের যে শক্তি ব্যয় হয় তাকে ঐ উৎসের তড়িচ্চালক বল বলে। অন্যভাবে বলা যায়,বিচ্ছিন্ন অবস্থায় কোনো তড়িৎ উৎসের দু'প্রান্তে যে সর্বোচ্চ বিভব পার্থক্য উৎপন্ন হয় তাকে ঐ উৎসের তড়িচ্চালক বল বলে। তড়িচ্চালক বলের এককজুল/ কুলম্ব; যা বিভব পার্থক্যের একক ভোল্টের অনুরূপ। অর্থাৎ, 1V = 1JC-1 হয়।
0 votes
by
বৈদ্যুতিক বল বা তড়িৎ বলঃ একটি চার্জিত বা আহিত স্থির বস্তুর তড়িৎ ক্ষেত্রের মধ্যে অপর একটি চার্জিত বা আহিত বস্তু আনলে সেটি প্রথম চার্জিত বস্তুর জন্য একটি ক্রিয়াশীল বল লাভ করে একে বৈদ্যুতিক বল বলে।
এই বলের জন্যই বিদ্যুৎ কাজ করার ক্ষমতা লাভ করে থাকে।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...