1 Answer

0 votes
by
দিনো কৃষ্ণ ঠাকুর  একজন কীর্তনীয়া। অর্থাৎ আসরে কির্তন করেন। তবে তিনি প্রচলিত ধারার কীর্তন করেন না। সাধারণত কীর্তন বলতে আমরা স্তুতিমূলক গান কবিগান বা ছন্দে ছন্দে বর্ণনা বুঝি।
কিন্তু এটি তিনি খুব কমই করেন। কীর্তনের অধিকাংশ সময় সমাজের কুসংস্কার নিয়ে কথা বলেন, শিক্ষার কথা বলেন। কিছ প্রশ্ন তুলে দেখিয়ে দেন যে বিষয়গুলো কুসংস্কার। বিষয়গুলোর ভিক্তি নাই।

যতদূর জানা যায় তার আসল নাম সূর্যাপদ নস্কর। তবে এটিও নির্ভরযোগ্য সূত্র থেকে পাওয়া নয়। নির্ভরযোগ্য ভাবে তার আসল নাম জানা যায়নি। তবে দিনো কৃষ্ণ ঠাকুর নামটিও তার আসল নাম নয়। এটি ধারণ করা নাম অথবা ছদ্মনাম। আসল নাম তিনি বলেননি, জানা যায়নি কিন্তু দিনো কৃষ্ণ ঠাকুর যে তার আসল নাম নয় তা তিনি তার ভিডিওতে জানিয়ে দিয়েছিলেন কিছুটা কৌশলে। এভাবে। দিনো কৃষ্ণ ঠাকুর আমার নাম নয়, কোন এক ব্যক্তির নাম নয়। আমি দিনের প্রচার করি। সমাজের অধকার দূর করতে চাই। যারা সমাজ থেকে ধর্মের নামে কুসংস্কারগুলো দূর করতে চাই আমি সেই ঠাকুর। আমি সেই দিনের ঠাকুর দিনো কৃষ্ণ ঠাকুর।  ভিডিওর মত অবশ্য আমি হুবু বলতে পারিনি দু:খিত।

তিনি বাঙ্গালি এবং নদীয়া জেলায় বেশিরভাগ কীর্তন করেন তবে যেখান থেকে ডাক আসুক তিনি যান।
দিনো কৃষ্ণ ঠাকুর বর্তমানে আলোচিত-সমালোচিত একজন ব্যক্তি। অন্যন্য কীর্তনীয়ারা তার বিরুধী। যদিও দিনো কৃষ্ণ ঠাকুর এর তোলা প্রশ্নের কেউই যথাযথ উত্তর দিতে পারেনি। দিনো কৃষ্ণ ঠাকুর অবশ্য যাই বলুক তা ভালো বা মন্দ, পক্ষ বা বিপক্ষ সে কথাগুলো তার ব্যক্তিগত নয় না বোঝানোর উদ্দেশ্যে গল্পও নয় তা ধর্মীয় গ্রন্থের লেখা। রেফারেন্স সহ বলেন। আর বর্তমান শিক্ষিত সমাজ যারা সাহস করে সত্য জানার জন্য প্রশ্ন করা শিখেছে তারা দিনো কৃষ্ণ ঠাকুরকে মানছেন। ফলে তার জনপ্রিয়তা বাড়ছে। সমালোচনা শুধু তারাই করছে যারা সত্য জানার জন্য প্রশ্ন করেনা, কেউ কিছু বললে চুপচাপ মেনে নেয় তারাই, কিছু কীর্তনীয়া প্রশ্ন তুললেও তা মূলত নিন্দায় ফাসানো মূলক। দিনো কৃষ্ণ ঠাকুর এর প্রশ্ন ও রেফারেন্সকে খন্ডন করতে পারেনা তারাই।
সর্বপরী দিনো কৃষ্ণ ঠাকুর একজন সমাজ সংস্কারক এবং শিক্ষাবিস্তারে আগ্রহী ব্যক্তি। তিনি সব সময় শিক্ষার কথা বলেন।
উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...