in পদার্থবিজ্ঞান by
ডাই ইলেক্ট্রিক বলতে কি বোঝায়?

1 Answer

0 votes
by
বিশেষ কিছু বিদ্যুৎ অপরিবাহী পদার্থকে তড়িৎক্ষেত্রে রাখলে তারা উৎসের বিদ্যুৎ পরিবহন করেনা ঠিকই কিন্তু উৎস বিদ্যুতের ধনাত্মক ও ঋনাত্মক পোলের প্রভাবে ঐ পদার্থের দুপ্রান্তে বিপরীত হিসাবে ঋনাত্মক ও ধনাত্মক পোলের সৃষ্টি করে। এই পোল রাসায়নিক ভাবে আয়ন নয় বরং স্থির বিদ্যুৎ হিসাবে আবিষ্ট হয় এর ফলে উৎস বিদ্যুত প্রবাহে পরিবর্তন ঘটে। এরুপ পদার্থকে পরাবৈদ্যুতিক পদার্থ বলে। আর এই ক্রিয়াকে পরাবিদ্যুত বলে।
পরাবিদ্যুতের বৈশিষ্ট্য:

১। পরাবিদ্যুত পদার্থের মধ্য দিয়ে কখনোই উৎস বিদ্যুৎ প্রবাহিত হয়না কারণ এটি বিদ্যুৎ অপরিবাহী বা অন্তরক পদার্থ।

২। পরাবিদ্যুত দুই প্রান্তে পোল সৃষ্টির মাধ্যমে স্থির বিদ্যুৎ আবিষ্ট করে ফলে উৎস বিদ্যুৎ বর্তনীতে পরিবর্তিত বিদ্যুৎ প্রবাহ পাওয়া যায় যা মনে হবে যেন পদার্থের মধ্য দিয়ে বিদ্যুত প্রবাহিত হচ্ছে।

৩। এটি উৎসের সমান বৈদ্যুতিক চার্জ উৎপন্ন করতে পারেনা। এটি পদার্থের পৃষ্ঠতলের ক্ষেত্রফলের উপর নির্ভর করে এবং কি ধরনের অন্তরক পদার্থ তার উপর নির্ভর করে।

এটি D.C প্রবাহকে এক মুহুর্তের বেশি পাস করতে পারেনা কারণ এক প্রান্তে ধনাত্মক ও অপর প্রান্তে ঋনাত্মক স্থির বিদ্যুৎ আবিষ্ট পূর্ণ হলেই ক্রিয়া বন্ধ হয়ে যায় যতক্ষণ না সেটি নিরপেক্ষ বা আধানের মূখ পরিবর্তন ঘটে। ফলে বর্তনীতে ডিসি প্রবাহ ফিল্টার করে বন্ধ করে দিতে পারে পরাবিদ্যুত সিস্টেম।

৪। এটি A.C প্রবাহকে ফিল্টার করে দুপাশে বিদ্যুৎ প্রবাহ ঘটি ব্রিজ পার করার মত ক্রিয়া করে কারণ, এসি প্রবাহের প্রথম হাফ সাইকেলে যে প্রান্তে ধনাত্মক ও ঋনাত্মক চার্জ আবিষ্ট করে দ্বিতীয় হাফ সাই সেখানে ঋনাত্মক ও ধনাত্মক চার্জ আবিষ্ট করে ফলে ফুল সাইকেলে দু প্রান্তে বিদ্যুৎ আবেশ সর্বদা বজায় থাকে বলে দুপাশে বিদ্যত প্রবাহ ঘটতে পারে। মনে হবে যে বিদ্যুৎ ব্রিজ পার হয়েছে।

পরাবিদ্যুত পদার্থ হিসাবে যেকোন অন্তরক পদার্থ ব্যবহার করা যায় তবে উৎকৃষ্ট পদার্থ হল ডিস্টিল ওয়াটার(শুধু মাত্র H20 যুক্ত পানি) প্লাস্টিক। সেলুলয়েড ফিল্ম ইত্যাদি।

পরাবিদ্যুত সাধারণত ক্যাপাসিটরে ব্যবহার হয়। ইলেকট্রনিক ডিভাইসে এর গুরুত্ব অপরিসীম। কয়েকটি মৌলিক পার্টসের মধ্যে এই ক্যাপাসিটরের অবস্থান রোধ, ট্রান্সজিস্টরের পরেই।

No related questions found

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...