in সাধারণ জিজ্ঞাসা by
সেরা বর্ণমালা এপস কোনটি?

1 Answer

0 votes
by
এক এক জন মানুষের কাছে ভালো এক এক রকম হয়। একজনের কাছে যেটা ভালো অন্যজনের কাছে সেটা ভালো নাও হতে পারে।
শিশুদের বর্ণমালা শিক্ষার জন্য গুগল প্লে তে অনেক এপস রয়েছে।  কয়েকটি এপস আবার বহু ডাউনলোড হয়েছে যা দেখলেই বোঝা যায় সেগুলো অনেক ভালো এবং বেশ জনপ্রিয়।
কিন্তু কথা হচ্ছে আপনি শিশুকে কি দিতে চান সেটার উপর ভালো মন্দ নির্ভর করে। অধিকাংশ এপই অনেকটা গেম ভিক্তিক। খেলার চলে শিক্ষা এমনটা প্রচার হয়। কিন্তু বাস্তবে দেখা গেছে সেসব এপগুলো সেখানোর বদলে বরং শিশুদের আকৃষ্ট করার জন্য তৈরি। বিভিন্ন রঙ বেরঙ মাখিয়ে এমন ভাবে বানানো যা শিশু এখানে সেখানে টাচ করে মজা পাবেন হয়ত। কিন্তু আসলে বর্ণ খুব বেশি চিনতে বা শিখতে পারবেনা। কারণ আকৃষ্ট অংশ থেকে সেগুলো পৃথক স্পষ্ট নয়। শিশু চিনতে শিখবেনা কোনটা বর্ণ আর কোনটা অন্যকিছু বা রঙ।
আমার কাছে বর্ণমালা শিশুশিক্ষা bornomala sikkha app টি বেশ ভালো লেগেছে। কিছু ডিজাইন অবশ্যই আরও ইম্প্রুভ দরকার। কিন্তু এপটির প্যাটার্ণ বিন্যাস দেখলে মনে হবে এটি আসলেই শিক্ষার উপযোগী এপস। কাজেই যদি শিশুকে শেখাতে চান তাহলে এটি বেস্ট এপস। সবচেয়ে ভালো এপস বর্ণমালা শিশুশিক্ষা। আর যদি চান শেখা বড় নয়, শিশুর কান্না থামিয়ে তাকে মোবাইলে ব্যস্ত রেখে মায়েরা ঘরের কিছু কাজ সামলাবেন তবে অন্য এপস ভালো বলেই মনে হয়।
যদি লাস্ট ভার্সনে বর্ণমালা শিশুশিক্ষা এপে শিশুকে কিছুটা আনন্দ দান করার ব্যবস্থা দেখেছি কিন্ত সেখানে শেখানোর প্রযুক্তিটা অন্য এপস অপেক্ষা অনেক ভালো।
লিখতে শেখার টেকনিকটা সবচেয়ে বেশি ভালো লেগেছে।
আর এটি প্রতি আপডেটে উন্নত ও আরও বেশী ফিচার দেয়। আমি যেকতবার আপডেট করেছি। নতুন কিছু পেয়েছি।

Related questions

উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...