in সাধারণ জিজ্ঞাসা by
সেগুলো হল- ১. আল্লাহর একত্ববাদ ও মুহাম্মদ(সা) কে আল্লাহর নবী বলে সাক্ষ্য প্রদান করা; ২. আল্লাহর নবীদের প্রতি, তাঁর ফেরেশতাদের প্রতি, তাঁর কিতাবের প্রতি, তাকদীরের প্রতি এবং কিয়ামত দিবসের প্রতি ঈমান আনা। ৩. সৎকাজ করা এবং চুরি ও ব্যভিচারের মতো অসৎ কাজ থেকে নিজেকে দূরে রাখা।

1 Answer

0 votes
ago by
ইসলামে ঈমানের মৌলিক বিষয়গুলো ছয়টি। এগুলো ইসলামের ভিত্তি এবং বিশ্বাসের মূল স্তম্ভ হিসেবে বিবেচিত হয়। মৌলিক বিষয়গুলো হল:

1. **আল্লাহর একত্বে বিশ্বাস (তাওহীদ):** আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই, এবং আল্লাহ সব কিছুর স্রষ্টা এবং শাসক। আল্লাহর কোনো অংশী, প্রতিরূপ বা সমকক্ষ নেই।

2. **ফেরেশতার প্রতি বিশ্বাস:** আল্লাহর প্রেরিত ফেরেশতাগুলি, যারা আল্লাহর আদেশ পালন করে এবং মানব জীবনের বিভিন্ন বিষয় পরিচালনায় সাহায্য করে, তাদের অস্তিত্ব ও কার্যক্রমের প্রতি বিশ্বাস।

3. **প্রেরিত গ্রন্থের প্রতি বিশ্বাস:** আল্লাহর প্রেরিত পবিত্র গ্রন্থ, যেমন কোরআন, তাওরাত, জাবুর, এবং ইঞ্জিলের প্রতি বিশ্বাস। বিশেষভাবে, কোরআন হল সর্বশেষ এবং পূর্ণাঙ্গ ধর্মগ্রন্থ।

4. **রাসূলের প্রতি বিশ্বাস:** আল্লাহর প্রেরিত নবী ও রাসূলদের প্রতি বিশ্বাস, যারা আল্লাহর বার্তা মানবজাতির কাছে পৌঁছে দিয়েছেন। নবী মুহাম্মদ (সা.) হলেন শেষ নবী।

5. **শেষ দিন বা কিয়ামতের প্রতি বিশ্বাস:** মৃত্যুর পর পুনরুত্থান এবং শেষ দিনের বিচারব্যবস্থা, যেখানে সকল মানুষের কাজের হিসাব নেওয়া হবে এবং যথার্থ সিদ্ধান্ত দেওয়া হবে।

6. **কদরের প্রতি বিশ্বাস:** আল্লাহর পরিশীলিত পরিকল্পনা ও ভাগ্যের প্রতি বিশ্বাস, যা জীবনের সকল ঘটনা ও পরিস্থিতির নিয়ন্ত্রণ করে।

এই ছয়টি মৌলিক বিষয়ের প্রতি বিশ্বাস ইসলামের ঈমানের মূল অংশ এবং মুসলমানদের ধর্মীয় বিশ্বাসের ভিত্তি গঠন করে।
উত্তর সন্ধানী! বেস্ট বাংলা প্রশ্ন ও উত্তর ওয়েবসাইট। প্রশ্ন করুন, উত্তর নিন, সমস্যা সমাধান করুন ।
উত্তর সন্ধানী কি?
উত্তর সন্ধানী বাংলা প্রশ্ন ও উত্তর এর ওয়েবসাইট।
গোপন প্রশ্ন ও উত্তর। ডিজিটাল শিক্ষায় প্রশ্নের উত্তরের সেরা ওয়েবসাইট।
...